সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন ৫ দেশের রাষ্ট্রপ্রধান

National Martyrs' Memorial

এবারই প্রথম বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের গৌরবোজ্জ্বল ৫০ বছর পূর্তিতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পাঁচটি দেশের রাষ্ট্র প্রধানদের শ্রদ্ধার্ঘ্য নিবেদনের কথা রয়েছে। প্রস্তুতির জন্য ব্যস্ততা চলছে সৌধচত্বরসহ পুরো এলাকায়। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের ছবি টানানোসহ শোভাবর্ধনের কাজ চলছে জোরেশোরে। হেলিপ্যাড থেকে শুরু করে শহীদ বেদি ও মূল ফটক পর্যন্ত পথ সাজানো হয়েছে।

এ উপলক্ষে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের বহনকারী বিমান বাহিনীর হেলিকপ্টার তাদের নিরাপদে অবতরণের মহড়াও সেরে নিচ্ছে। প্রস্তুতিও শেষ হয়েছে তিনবাহিনীর কুচকাওয়াজ দলের। ফুলের বাগানেও জাতীয় পতাকার দৃশ্যায়ন।

গণপূর্ত বিভাগ উপ-সহকারী প্রকৌশল মিজানুর রহমান বলেন, পুরোপুরি প্রস্তুত করা হয়েছে সৌধপ্রাঙ্গণ। আর ২৬ মার্চ এই আনুষ্ঠানিকতা শেষ হবে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ভারতের রাষ্ট্রপ্রধানসহ দেশবাসীর শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে।

পুলিশ জানায়, দেশি-বিদেশি রাষ্ট্রপ্রধানদের আগমন উপলক্ষে নজিরবিহীন নিরাপত্তা নেয়া হয়েছে।

ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার বলেন, অতিথিদের নিরাপত্তার জন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে। আগামী ২৬ মার্চ পর্যন্ত এ নিরাপত্তা অব্যাহত থাকবে। কোন ধরনের আশঙ্কা নেই। তবে, আমরা সতর্ক অবস্থানে রয়েছি।

১৭ মার্চ বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে মালদ্বীপের রাষ্ট্রপ্রধান জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন। ১৯ মার্চ শ্রীলঙ্কা, ২২ মার্চ নেপাল, ২৪ মার্চ ভুটান ও ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রীর জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের কথা রয়েছে।