স্থগিত হওয়ার শঙ্কায় বইমেলা

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানিয়েছেন, করোনা সংক্রমণ বাড়লে পরিস্থিতি পর্যালোচনা করে মেলা স্থগিত হতে পারে।

বাংলা একাডেমিতে বইমেলা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে বলা হয় এবারের বইমেলা ১৮ মার্চ থেকে শুরু হয়ে আগামী ১৪ই এপ্রিল পর্যন্ত চলবে।

১৮ মার্চ বিকেলে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি মেলার উদ্বোধন করবেন এবং শেখ মুজিবুর রহমানের লেখা আমার দেখা নয়াচীন -এর ইংরেজি অনুবাদ গ্রন্থ উন্মোচন করবেন।

এবারের মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে জায়গা বরাদ্দ দেয়া হয়েছে মোট ৫৪০টি প্রতিষ্ঠানকে।

এর মধ্যে একাডেমি প্রাঙ্গণে ১০৭টি প্রতিষ্ঠানকে ১৫৪টি ও সোহরাওয়ার্দী উদ্যানে ৪৩৩ টি প্রতিষ্ঠানকে ৬৮০টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। এবারো শিশুচত্বর মেলার সোহরাওয়ার্দী উদ্যানেই থাকবে তবে করোনার জন্য ‘শিশুপ্রহর’ থাকবেনা। এছাড়া প্রতিদিন বিকেল চারটায় মেলার মুল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া মাসব্যাপী প্রতিদিন সন্ধ্যায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রসঙ্গত, সাধারণ প্রতি বছর ফেব্রুয়ারি মাস জুড়ে অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয়। তবে এবার করোনার কারণে মেলা পিছিয়ে দেয়া হয়েছে।

যদিও করোনাভাইরাস মহামারির কারণে ২০২১ সালের একুশে বই মেলা উন্মুক্ত প্রাঙ্গণে আয়োজন না করে অনলাইনে করার সিদ্ধান্ত নিয়েছিলো বাংলা একাডেমি কর্তৃপক্ষ। তবে পরে তা আর হয়নি মূলত প্রকাশকদের বিরোধিতার কারণে।

সংবাদ সূত্রঃ বিবিসি বাংলা