আগামী জুন-জুলাইয়ে আসবে চীনের টিকা: স্বাস্থ্যমন্ত্রী

বাণিজ্যিকভাবে চীন থেকে টিকা আসা শুরু হবে চলতি বছরের জুন-জুলাই মাসেই বলে জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। আগামীকাল বুধবার আসছে উপহারের ৫ লাখ ডোজ।

আজ মঙ্গলবার (১১ মে) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বনশিধর মিশ্রার কাছে ৫ হাজার ডোজ রেমডিসিভির ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী হস্তান্তর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, চীনের টিকা ডিসেম্বরে আসবে, এটা একদম সঠিক নয়। বিষয়টা এমন না। আমাদের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা প্রস্তাব করেছি। জুন-জুলাই থেকে কিছু কিছু করে দেওয়া শুরু করবে। একটা ফেইজ আউট করে দেবে। ডিসেম্বরেই আসবে সেরকম কিছু না। আমরা চীনকে জোর অনুরোধ করেছি এবং তারা রাজিও হয়েছে জুন মাসে কিংবা জুলাই মাসে কিছু দিতে পারবে। প্রত্যেক মাসেই কিছু কিছু করে দেয় সেভাবেই পরিকল্পনা করার অনুরোধ করা হয়েছে।

জাহিদ মালেক বলেন, চীন আমাদের উপহার হিসেবে ৫ লাখ ডোজ পাঠিয়েছে। এটা দ্বিতীয় ডোজ দেওয়ার লক্ষ্য নিয়েই হাতে রেখে ব্যবহার করা হবে। এখন আমরা ক্রয় করার আগ্রহপত্র পাঠিয়েছি। সেটি দেখে তারা নন ডিসক্লোজার অ্যাগ্রিমেন্টে সই করার জন্য পাঠিয়েছে। সেটা দেখে সই করার ব্যবস্থা করছি। আমাদের চাহিদা থাকবে ৪-৫ কোটি ডোজ ইনিশিয়ালি দেবে। আরও বেশি দিলেও আমরা নেব। মিনিমান ৪-৫ কোটি ডোজ দিক এই জিনিসটা আমরা তাদের কাছে তুলে ধরেছি।