বাংলাদেশি বিশেষজ্ঞদের জন্যে রূপপুরে আধুনিক প্রশিক্ষণকেন্দ্র চালু

দক্ষতা বাড়াতে পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ভবন ও নির্মাণ বিশেষজ্ঞদের জন্যে একটি আধুনিক প্রশিক্ষণকেন্দ্র চালু করা হয়েছে।

বাংলাদেশ ও রাশিয়ান ফেডারেশনের (জেনারেল কন্ট্রাক্টর-জেএসসি এটোমস্ত্রয় এক্সপোর্ট, রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগের একটি কোম্পনি) সহায়তায় এ প্রশিক্ষণকেন্দ্রটি চালু করা হয়।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (বিএইসি), এসআর ও সয়্যুজএটোমস্ত্রয়ের সহায়তায় নির্মিত এই প্রশিক্ষণকেন্দ্র জেএসসি এএসই, ভবন ও নির্মাণ বিশেষজ্ঞদের জেনারেল কন্ট্রাক্টর ও সাব-কন্ট্রাক্টরের ভবন ও নির্মাণ বিশেষজ্ঞদের মানসম্মত নির্মাণ ও দক্ষতা বাড়তে কাজ করবে।

রোসাটমের ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক এলেক্সি ডেইরী বলেন, বাংলাদেশের যেসব নাগরিক এই প্রকল্পের বিভিন্ন সাব-কনট্রাক্টর প্রতিষ্ঠানে কাজ করছেন, যারা ইতোমধ্যেই প্রবেশনকাল সফলভাবে শেষ করেছেন, যোগ্যতা প্রমাণ করেছেন এবং পেশায় উন্নতি করতে সচেষ্ট তারা এখন এই নতুন পেশায় আরও দক্ষতা অর্জন ও উন্নতি করার সুযোগ পাবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ সাইটে এখন পর্যন্ত বিভিন্ন প্রশিক্ষণে একটি ভ্রাম্যমাণ প্রশিক্ষণকেন্দ্র ব্যবহার করা হয়েছে। প্রশিক্ষণকেন্দ্রটি চালু হওয়ার পর বাংলাদেশি নাগরিকরা বিশেষ শাখায় ও নির্মাণ কেন্দ্রে সর্বাধুনিক যন্ত্রপাতির সাহায্যে প্রশিক্ষণ পাবেন। নির্মাণকেন্দ্রের বিভিন্ন অংশে সাধারণ নির্মাণ শিক্ষার কাজ, বৈদ্যুতিক ঝালাই, প্রসেস ইকুইপমেন্ট স্থাপন এবং পাইপলাইন, এয়ার ডাক্টস ভেন্টিলেশন যন্ত্রপাতি এবং বৈদ্যুতিক স্থাপনের কাজ করা হবে।

প্রশিক্ষণকেন্দ্রটিতে এক বছরে বাংলাদেশে ৭০০০ এর বেশি বিশেষজ্ঞ প্রশিক্ষণ নেবেন এবং তাদের দক্ষতা বাড়ানোর সুযোগ পাবেন। এই প্রশিক্ষণকেন্দ্র ভবিষ্যতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পকে ছাড়িয়ে দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবে। রূপপুর পারমাণবিক কেন্দ্র নির্মাণ প্রকল্প নির্মাণ সম্পন্ন হওয়ার পরে এই প্রকপ্ল থেকে প্রশিক্ষিত এবং অভিজ্ঞ বিশেষজ্ঞদের বাংলাদেশের বিভিন্ন শিল্পে, বিশেষত বেসামরিক নির্মাণ কাজে চাহিদা অত্যন্ত বাড়বে। তাদের কাজ রাষ্ট্রের অর্থনীতিতে সুফল বয়ে আনবে।

এই প্রশিক্ষণকেন্দ্রেটি প্রকৌশল বিভাগের মূল নির্মাণ ইউনিট (জেএসসি এএসই) ১৫০০ বর্গ মিটার এলাকাজুড়ে এ ই লিখাচেভের নির্দেশনা অনুযায়ী নির্মাণ করেছে। প্রকৌশল বিভাগ এই ধরনের প্রকল্প প্রথবারের মত বাস্তবায়ন করেছে। রোসাটমের রাষ্ট্রীয় কর্পোরেশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল এ এম লস্কিন অনুমোদিত প্রশিক্ষণকেন্দ্র উন্নয়ন প্রোগ্রাম অনুসারে এল-দাব্বা এনপিপি, পাক্স-ওও এনপিপিসহ অন্যান্য নির্মাণ সাইটগুলোতে একই ধরনের প্রকল্প বাস্তবায়ন করা হবে।