আলেম-উলামারা সাংঘাতিক নিপীড়নের মধ্যে আছেন: এমপি হারুন

Harunur Rashid

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ জানিয়েছেন যে, আলেম-উলামারা সাংঘাতিক নিপীড়নের মধ্যে আছেন। তিনি বলেন, যেসব আলেমকে গ্রেপ্তার করা হয়েছে এবং রিমান্ডে নেওয়া হয়েছে তাদের মুক্তি দেওয়া হোক। মাননীয় প্রধানমন্ত্রীকে আমি বলতে চাই, আপনি আলেমদের মুক্তি দিন।

আজ মঙ্গলবার (১৫ জুন) জাতীয় সংসদে হজ ব্যবস্থাপনাসংক্রান্ত বিলের ওপর আনীত সংশোধনী প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

এমপি হারুন বলেন, আলেম অর্থ বলতে এটুকু বুঝি যে যারা কোরআন এবং হাদিসের সুস্পষ্ট ব্যাখ্যা দিতে পারেন। সত্য কথাটা আসলেই কঠিন। আমরা আলেম কাকে বলব? আলেম-উলামা তারাই, যারা একেবারে সুনির্দিষ্টভাবে কোরআন এবং হাদিসের আলোকে সুস্পষ্ট ব্যাখ্যা করেন। কোনো মসজিদের ইমাম কিন্তু আলেম নন। আজকে তারা সাংঘাতিক নিপীড়নের মধ্যে আছেন।

তিনি বলেন, সারা বাংলাদেশে ধর্মীয় তাফসির বন্ধ করে দেওয়া হয়েছে। সংবিধানে বলা হচ্ছে, কোনো বাধা দেওয়া হবে না। কিন্তু গত চার দিন যাবৎ আমাদের একজন বিশিষ্ট আলেম মোহাম্মদ আদনান নিখোঁজ, তার পরিবার তার সন্ধান দাবি করছে।

হেফাজত নেতাদের নামে দুদক থেকে সম্পদের হিসাব চেয়ে নোটিশ দেওয়ায় উদ্বেগ প্রকাশ করে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, আলেমদের আগে সাড়ে ৩০০ এমপির বিরুদ্ধে দুদক থেকে নোটিশ হওয়া উচিত ছিল। সত্য কথা বললে স্বাভাবিক কারণে অনেকে বেজার হয় বলেও জানান তিনি।