সোমবার থেকে তিনদিনের সীমিত লকডাউনে যেভাবে চলবে ব্যাংকের লেনদেন

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামীকাল সোমবার থেকে তিনদিনের সীমিত লকডাউন ঘোষণা করেছে সরকার। এসময় আগের মতোই সীমিত পরিসরে ব্যাংক লেনদেন চলবে। ব্যাংকের আনুষঙ্গিক কাজ চলবে বিকেল ৫টা পর্যন্ত।
রোববার বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম এই তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র গণমাধ্যমকে বলেন, ব্যাংকিং কার্যক্রম আগামী ৩০ জুন পর্যন্ত আগের নিয়মেই চলবে। ১ জুলাই থেকে নতুন নিয়মে লেনদেন হবে। তার আগে বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত সার্কুলার জারি করবে।

তিনি আরও বলেন, এ সময়ে ব্যাংকের প্রতিটি কর্মীকে নিজ নিজ ব্যবস্থাপনায় ব্যাংকে আনা-নেয়ার নির্দেশনা দেব। যাতে কোনো কর্মী রাস্তায় কোনো বাধার সম্মুখীন না হন।’

দেশে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে গত বৃহস্পতিবার সারাদেশে ১৪ দিনের পূর্ণ শাটডাউন দেয়ার সুপারিশ করে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এর পরিপ্রেক্ষিতে সোমবার থেকে সীমিত এবং বৃহস্পতিবার থেকে সর্বাত্মক লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রোববার (২৭ জুন) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যাতে বলা হয়েছে, সোমবার (২৮ জুন) সকাল ৬টা থেকে আগামী তিন দিনের জন্য বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা পর্যন্ত এ সংক্রান্ত বিধিনিষেধ আরোপ থাকবে। এ সময়ে পণ্যবাহী যান ও রিকশা ছাড়া গণপরিবহন বন্ধ থাকবে। সীমিত পরিসরে খোলা থাকবে সরকারি-বেসরকারি অফিস। বন্ধ থাকবে শপিংমল, মার্কেট, বিনোদন কেন্দ্র। হোটেল-রেস্তোরাঁ খোলা থাকলেও বসে খাওয়া যাবে না।

প্রজ্ঞাপনে নির্দেশনা দেয়া হয়, জনসাধারণকে মাস্ক পরার জন্য আরও প্রচার-প্রচারণা চালাতে হবে এবং প্রয়োজনীয় ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।