প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। তিনি আজ সোমবার বেলা ১১টা ৫৫ মিনিটে এ তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেন।

এর আগে, সোমবার সকাল সাড়ে ১০টায় ঢাকা থেকে হেলিকপ্টার যোগে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বেলা ১১টায় কোল জেটিতে ২০০ নৌকা থেকে পতাকা নাড়িয়ে ও সংগীত পরিবেশনের মাধ্যমে তাকে অভিবাদন জানানো হয়।

উল্লেখ্য, সর্বাধুনিক আলট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করতে টুঙ্গিপাড়ার বাইরে এবারই প্রথম দেশের অন্যত্র সফর করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প সূত্রে জানা গেছে, ২০১৪ সালে বাংলাদেশ নর্থ ওয়েস্ট পাওয়ার কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) ও চায়না ন্যাশনাল মেশিনারি এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট কর্পোরেশনের (সিএমসি) মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৬ সালের ১৪ অক্টোবরে এই বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এটি দেশের সর্ববৃহৎ ও দক্ষিণ এশিয়ার তৃতীয় বৃহৎ আলট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির বিদ্যুৎকেন্দ্র। বিশ্বের ১১তম দেশ হিসেবে বাংলাদেশ এ ধরনের বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে।