প্রতিবেশী আগে, কিন্তু বাংলাদেশ সবার আগে

‘প্রতিবেশী আগে, কিন্তু বাংলাদেশ সবার আগে’, এমন মন্তব্য করেছেন বাংলাদেশ সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সোমবার (২৩ অক্টোবর) সকালে ঢাকার বারিধারায় ভারতীয় হাইকমিশনের চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধনসহ ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন শেষে এ মন্তব্য করেন তিনি।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে উদ্দেশ করে সুষমা বলেন, ‘তিনি আমাকে দিদি বলেন, আমি তাকে দাদা বলি। সম্পর্কটা এখন পারিবারিক হয়েছে। সম্পর্ক যখন পারিবারিক ও সাংস্কৃতিক হয় তখন সেটা ভিন্ন মাত্রা পায়।’

তিনি বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর আমার কাছে প্রস্তাব আসে কোন দেশে সবার আগে সফর যেতে চান। আমি বলি, সবার আগে প্রতিবেশী বাংলাদেশে সফরে যাবো।’ উদ্বোধন হওয়া প্রকল্পগুলোর প্রসঙ্গে সুষমা স্বরাজ বলেন, এক বছরের মধ্যে প্রকল্পগুলোর কাজ শেষ হবে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে যা সুপারসনিক গতিতে সম্পন্ন হবে।

ভারতীয় হাই কমিশন ইতোমধ্যে গুলশান ১ নম্বর থেকে বারিধারার কূটনৈতিক জোনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্সে সরিয়ে নেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সোমবার তার আনুষ্ঠানিক উদ্বোধন করলেন। ১-৩ বারিধারা পার্ক রোডে প্রায় ৫ একর জায়গা নিয়ে তৈরি এ চ্যান্সারি কমপ্লেক্স। ১৯৯৩ সালে এ কমপ্লেক্সের জন্য জায়গা বরাদ্দ পায় ভারত। ২০১৬ সালের অক্টোবর মাস থেকে অনানুষ্ঠানিকভাবে চ্যান্সারি ব্লকে কাজ শুরু হলেও আনুষ্ঠানিক উদ্বোধন হয়নি।

এই কমপ্লেক্সের মধ্যে রয়েছে- চ্যান্সারি ব্লক, হাইকমিশনারের বাসভবন, স্পোটর্স কমপ্লেক্স, রিক্রিয়েশন হল, বাগান প্রভৃতি। ঢাকার তত্ত্বাবধানে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ প্রকল্প বাস্তবায়ন করেছে। দুই দিনের সফরে রোববার (২২ অক্টোবর) ঢাকা পৌঁছান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ২৩ অক্টোবর    ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি