দারিদ্র্য দক্ষিণ এশিয়ার প্রধান শত্রু : প্রধানমন্ত্রী

দারিদ্র্য দক্ষিণ এশিয়ার প্রধান শত্রু উল্লেখ করে প্রধানমন্ত্রী এই অঞ্চলের সব দেশকে দারিদ্র্য নির্মূলে একসঙ্গে কাজ করার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তোলার। সে স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

রোববার প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে শ্রীলঙ্কার হাইকমিশনার ইয়াসুজর বিদায় সক্ষাৎকালে তিনি এই আহ্বান জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান। প্রেস সচিব জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শ্রীলঙ্কার বিদায়ী হাইকমিশনারের সঙ্গে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। এ সময় তারা দুই দেশের বর্তমান দ্বিপাক্ষিক সম্পর্ক এবং অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণে সন্তোষ প্রকাশ করেন।

এসময় প্রধানমন্ত্রী বিনিয়োগে আকর্ষণের জন্য তার সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে বলেন, দেশের উন্নয়নে সরকার ব্যবসায়ীদের আরও বেশি বিনিয়োগে উৎসাহিত করছে। এই অঞ্চলের আরও বেশি অগ্রগতির জন্য আমরা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারগুলোর দিকে ব্যবসায়ীদের দৃষ্টি দিতে বলব।

দেশের শিল্পায়ন এবং কর্মসংস্থানের জন্য তার সরকারের সারাদেশে ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, চীন, ভারত এবং দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীদের শিল্প স্থাপনের জন্য এসব অর্থনৈতিক অঞ্চলে সরকার জায়গা বরাদ্দ করেছে। এ সময় শ্রীলংকার বিনিয়োগকারীদেরও এসব অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বৈঠকে প্রধানমন্ত্রী এবং শ্রীলঙ্কার হাইকমিশনার উভয়েই পর্যটন খাতে যৌথ সহযোগিতার ওপরও গুরুত্বারোপ করেন। শেখ হাসিনা এ সময় শ্রীলঙ্কার শিক্ষা ব্যবস্থারও ভূঁয়সী প্রশংসা করেন।প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ২৯ অক্টোবর    ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি