৪৩১ পাকিস্তানিকে দীর্ঘমেয়াদী ভিসা দিল ভারত, কিনতে পারবে জমিজমাও

পাকিস্তানের ৪৩১ জন নাগরিককে দীর্ঘ মেয়াদী ভিসা দিয়েছে ভারত সরকার। এর মধ্য দিয়ে তারা ‘প্রেজেন্স এক্রোস নেশন’ (পিএএন) ও আধার কার্ড পাওয়ার বৈধতা অর্জন করেছেন। যেসব পাকিস্তানিকে এ সুবিধা দেয়া হয়েছে তার বেশির ভাগই হিন্দু। তারা ভারতে জমিজমাও কিনতে পারবেন।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে সরকারি বার্তা সংস্থা পিটিআই। এতে আরো বলা হয়েছে, ভারত ও পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান উত্তেজনাকর অবস্থা চলতে থাকলেও পাকিস্তানের এত বিপুল সংখ্যক সংখ্যালঘুকে বৈধতা দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার।

শুধু তা-ই নয়। বাংলাদেশ বা আফগানিস্তানে নির্যাতনের শিকার সংখ্যালঘুদের অনেককে সহায়তা দিচ্ছে ভারত সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেছেন, পাকিস্তানের ওই ৪৩১ জন নাগরিককে দীর্ঘ মেয়াদি ভিসা দেয়া হয়েছে গত মাসে। তারা সংশ্লিষ্ট দেশের সংখ্যালঘু। ভারত সরকারের সর্বশেষ নীতির অধীনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের যেসব হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি ও খ্রিস্টান ভারতে অবস্থান করছেন তাদেরকেও দীর্ঘ মেয়াদী ভিসা দেয়া হয়েছে। নিজেদের প্রয়োজন মেটানো যায় এমন ছোটখাট ব্যবসা করার অনুমতি দেয়া হয়েছে তাদের।

তবে স্থাবর সম্পত্তি, যা স্থানান্তর করা যায় না এমন সম্পত্তি যেমন ক্যান্টনমেন্ট এলাকা সহ বিধিনিষেধ থাকা এলাকায় কেনার ক্ষেত্রে তাদের বারণ আছে। এ সব সম্প্রদায় পিএএন কার্ড, আধার কার্ড পাওয়ার সুবিধা পাবে। তারা ড্রাইভিং লাইসেন্স পাবেন। নিজে কাজ করতে পারবেন। ব্যবসা করতে পারবেন।

তারা যে রাজ্যে আছেন তার ভিতরেই মুক্তভাবে চলাফেরা করতে পারবেন। এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে দীর্ঘ মেয়াদী ভিসা বদলে নিতে পারেন। পাকিস্তানি যেসব নাগরিক দীর্ঘমেয়াদী ভিসা পেলেন তারা এখন ভারতের রিজার্ভ ব্যাংকের অনুমতি ছাড়াই ভারতীয় ব্যাংকে একাউন্ট খুলতে পারবেন।

ওদিকে আগামী ২৯ থেকে ৩১ শে ডিসেম্বর পাঞ্জাবের গুরুদাসপুর জেলায় আহমাদিয়া সম্প্রদায়ের ১২৩তম ‘জলসা সালানা’। তাতে যোগ দিতে চায় পাকিস্তানের ১৮০০ নাগরিক।

তাদের নিরাপত্তা বিষয়ক ক্লিয়ারেন্স দিয়েছে ভারত সম্প্রতি। তবে গত বছর এ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য কোনো পাকিস্তানিকে ভিসা দেয়া হয় নি। ২০১৫ সালে এতে যোগ দিয়েছিলেন প্রায় ৫০০০ নাগরিক।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ২৮ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ