৩১ বিদেশি পর্যবেক্ষকের আবেদন, ১১ জনই উগান্ডার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে তেমন আগ্রহ দেখাচ্ছেন না বিদেশি পর্যবেক্ষকরা। এ নির্বাচন পর্যবেক্ষণে আবেদনের প্রথম সময়সীমা মঙ্গলবার শেষ হয়েছে। এ সময়ে আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ পর্যবেক্ষক সংস্থাগুলো থেকে তেমন সাড়াও পায়নি নির্বাচন কমিশন (ইসি)।

গত মঙ্গলবার পর্যন্ত ৩১ বিদেশি পর্যবেক্ষক এ নির্বাচন পর্যবেক্ষণে আবেদন করেছেন। এর মধ্যে ১১ জনই উগান্ডার নাগরিক। ইউরোপীয় ইউনিয়নের চার সদস্যের একটি ছোট দল এবং যুক্তরাষ্ট্রের এনডিআই ও আইআরআইর পাঁচ সদস্যের দল নির্বাচন পর্যবেক্ষণে আসবে।

এছাড়া ১৮ বিদেশি সাংবাদিক এ নির্বাচন পর্যবেক্ষণের জন্য অনুমোদন চেয়েছেন। বিদেশি পর্যবেক্ষকদের কাক্সিক্ষত সাড়া না পেয়ে তাদের আবেদনের সময় ৭ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে নির্বাচন কমিশন। এছাড়া ভারত, চীন, রাশিয়াসহ ৩৪টি দেশের নির্বাচন কমিশনারদেরও এ নির্বাচনে আমন্ত্রণ জানিয়েছে ইসি। তবে আমেরিকা ও পাকিস্তানের নির্বাচন কমিশনকে আমন্ত্রণ জানানো হয়নি। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদেশি পর্যবেক্ষকদের পাশাপাশি দেশীয় পর্যবেক্ষকদেরও সাড়া পাচ্ছে না নির্বাচন কমিশন। মঙ্গলবার পর্যন্ত দেশীয় কোনো সংস্থা নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন করেনি। কয়েকটি সংস্থা আবেদন করবে বলে নির্বাচন কমিশনকে মৌখিকভাবে জানিয়েছে। তফশিল ঘোষণার ১০ দিনের মধ্যে দেশীয় পর্যবেক্ষকদের আবেদনের সময় নির্ধারিত রয়েছে। ওই সময় ২৫ নভেম্বর শেষ হচ্ছে। বর্তমানে নির্বাচন নিবন্ধিত ৬৭টি পর্যবেক্ষক সংস্থা রয়েছে। আরও ২৯টি পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন প্রক্রিয়াধীন রয়েছে। এসব সংস্থার নিবন্ধন কার্যক্রম শেষ হওয়ার আগেই আবেদনের সময় শেষ হচ্ছে। যদিও ইসির কর্মকর্তারা জানান, যেসব সংস্থা নিবন্ধন পাবে, সেগুলোকে নির্বাচন পর্যবেক্ষণে আবেদন করার জন্য পৃথক সময় দেওয়ার পরিকল্পনা রয়েছে।

মঙ্গলবার এক প্রশ্নের উত্তরে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, অতীতের তুলনায় ভালো সাড়া পেয়েছি। ব্যক্তি হিসাবে ও সংস্থা হিসাবে আমাদের নির্বাচন পর্যবেক্ষণে অনেকে আসবে। তিনি জানান, এখন (মঙ্গলবার) পর্যন্ত ১২টি দেশের বিভিন্ন সংস্থা ও পর্যবেক্ষকের আবেদন পেয়েছি। সংস্থা হিসাবে চারটা সংস্থার আবেদন পেয়েছি। তারা আমাদের নির্বাচন পর্যবেক্ষণে আসার সম্মতি জানিয়েছে। সংখ্যা হিসাবে বিবেচনা করলে বিদেশি পর্যবেক্ষকদের সংখ্যা ৩০ থেকে ৩২ জন হবে। তবে এ সংখ্যা সামনে বাড়তে পারে।

অশোক কুমার দেবনাথ জানান, এবার নির্বাচনে যে চারটি সংস্থা আগ্রহ প্রকাশ করেছে সেগুলোর মধ্যে আফ্রিকান ইলেকট্ররাল থেকে ১১ জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের চারজন, এনডিআই ও আইআরআই’র ৫ জন এবং ইউরোপীয় ইউনিয়নের চারজন পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণে আসার কথা জানিয়েছেন।

ইসির তালিকায় দেখা গেছে, আফ্রিকান ইলেকট্ররাল থেকে যে ১১ জন পর্যবেক্ষণ করতে আসবেন তারা উগান্ডার নাগরিক। ইউরোপীয় ইউনিয়নের চারজন আইরিশ, স্লোভাক, ব্রিটিশ ও ফ্রেঞ্চ নাগরিক। বেশ কয়েকজন ব্যক্তিগতভাবে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি চেয়েছেন। পর্যবেক্ষক ছাড়াও এ নির্বাচনে ১৮ বিদেশি সাংবাদিক বাংলাদেশে আসার অনুমোদন চেয়েছেন। তাদের মধ্যে ১২ জনই ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপির সদস্য। ভারতের এনডিটিভি থেকে দুজন সাংবাদিক এদেশে আসার অনুমোদন চেয়েছেন।

Scroll to Top