রাস্তায় নয়, ট্রাক-ভ্যানের কাগজ পরীক্ষা হবে টার্মিনালে

মালামাল ও পণ্য পরিবহন স্বাভাবিক রাখতে রাস্তায় ট্রাক এবং কাভার্ডভ্যানের কাগজপত্র পরীক্ষা না করে টার্মিনালে তা করতে পুলিশ সদস্যদের প্রতি নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। শনিবার পুলিশ সদর দফতরের সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান-ট্রাক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ এবং বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন এসোসিয়েশনের নেতাদের মতবিনিময় শেষে এমন নির্দেশনা দেন আইজিপি।

গাড়ির কাগজপত্র সঠিক থাকার পরও মামলা দেওয়া, মহাসড়কে যত্রতত্র গাড়ি তল্লাশি, অতিরিক্ত রেকার ফি আদায়, চালকদের সাথে খারাপ আচরণসহ নানা সমস্যা তুলে ধরে সংগঠন দুটির নেতারা পুলিশ প্রধানের হম্তক্ষেপ কামনা করেন।

পরে পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া এন্ড পিআর) সহেলী ফেরদৌস জানান, সভায় মহাসড়ক যানজট ও দুর্ঘটনামুক্ত রাখতে ফিটনেস এবং বৈধ কাগজপত্র বিহীন গাড়ি না চালানোর জন্য মালিক-শ্রমিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন আইজিপি।

সভায় আইজিপি বলেন, গাড়িতে নির্দিষ্ট ওজনের বেশি পণ্য পরিবহন করা যাবে না। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর হাইড্রোলিক হর্ণ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

এ সময় ট্রাফিক আইন মেনে চলাতে নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, কোন পুলিশ সদস্যদের বিরুদ্ধে মহাসড়কে অবৈধ অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। তিনি পরিবহন খাতে কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদার করে মালিক-শ্রমিকদের সমস্যা সমাধানের জন্যও আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ০৪  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি