জলবায়ু প্রতিশ্রুতি পূরণ করুন: উন্নত বিশ্বকে মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি আজ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে বক্তৃতাকালে বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে এ কথা বলেন।

দুবাইতে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে বক্তৃতাকালে বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে পরিবেশমন্ত্রী বলেন, কপ২৮ এর সময় সংযুক্ত আরব আমিরাতের ঐকমত্যের মাধ্যমে যে গতিবেগ তৈরি হয়েছে, তা দৃঢ় করার প্রয়াস অব্যাহত রাখতে হবে।

পরিবেশমন্ত্রী বলেন, পূর্ববর্তী কপ-এ এই পর্যন্ত নির্গমন হ্রাস, বাস্তবায়নের উপায় এবং অভিযোজন অর্থ সংক্রান্ত প্রতিশ্রুতিগুলো পূরণ করা হয়নি।

তিনি বলেন, ‘অ্যাডাপটেশন গ্যাপ’ এবং ‘ফাইন্যান্সিং গ্যাপ’ এর মতো শর্তগুলোর পেছনে মৌলিক ‘ট্রাস্ট গ্যাপ’ রয়েছে। তিনি এই আস্থার ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়ে বলেন, কপ২৮ এ বিশ্বব্যাপী বিশ্বাস এবং সংহতি গড়ে তোলার প্রতি অগ্রাধিকার দেওয়া হয়েছিল। চলতি বছরের শেষের দিকে আজারবাইজানের রাজধানী বাকুতে কপ২৯ এর প্রস্তুতি চলছে জানিয়ে সাবের হোসেন চৌধুরী বলেন, তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি বাড়ার মধ্যে সীমাবদ্ধ রাখতে সব কর্মকাণ্ড অবশ্যই বিজ্ঞানভিত্তিক হতে হবে। জলবায়ু পরিবর্তনের যে সমস্যা আমরা তৈরি করছি তার চেয়ে দ্রুত সমাধান করতে হবে।

মন্ত্রী অভিযোজন ও লস রন্ড ড্যামেজ মোকাবিলার জন্য তহবিল বৃদ্ধি করতে এবং ন্যায়সঙ্গত বণ্টনের আহ্বান জানান।

Scroll to Top