সাকিব নেই, টি-টোয়েন্টিতে ফিরলেন মাহমুদউল্লাহ, চমক আলিস

বিপিএল শেষ হলেই শুরু হবে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরোয়া সিরিজ। বিপিএলের ফাইনালের দিনই, ১ মার্চ শ্রীলঙ্কা ক্রিকেট দল ঢাকায় এসে পৌঁছাবে। এরপর তিনদিন পর, অর্থাৎ ৪ মার্চ থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। ১৩ মার্চ থেকে চট্টগ্রামে চলবে ওয়ানডে সিরিজ।

এই দুই সিরিজের জন্য বাংলাদেশের দুটি দল ঘোষণা করা হয়েছে বিসিবির পক্ষ থেকে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা দেওয়া হয়।

দুই সিরিজের একটিতেও নেই সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। বিপিএল চলাকালেই আলোচনার তুঙ্গে ছিল, সাকিব আল হাসান শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে খেলবেন কি না এই ইস্যু। এমনকি, তাকেও যখন এ নিয়ে প্রশ্ন করা হয়েছিলো, তখন তিনি রেগে গিয়েছিলেন প্রশ্নকারী সাংবাদিকের প্রতি। বলেছিলেন, আমি কী বলেছি যে থাকবো না!

অথচ বাস্তবে দেখা গেলো, শ্রীলঙ্কা সিরিজে সত্যিই নেই সাকিব। অন্যদিকে বিপিএল দিয়ে মাঠে ফেরা তামিম ইকবালও জাতীয় দলের হয়ে খেলবেন কিনা, তা নিয়ে গুঞ্জন ছিল। কিন্তু দেখা গেলো- দুই ফরম্যাটের একটিতেও সিনিয়র এই দুই ক্রিকেটারকে দলে রাখা হয়নি।

টি-টোয়েন্টি সিরিজে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিস্ময় অফস্পিনার আলিস আল ইসলামকে রাখা হয়েছে দলে। এই প্রথম জাতীয় দলে জায়গা পেয়েছেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দল

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, নাইম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব এবং আলিস আল ইসলাম।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দল (দুই ম্যাচের জন্য)

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, মোস্তাফিজুর রহমান।