kader11

লু এলেন, ভাবলাম সম্পর্ক ভালো করতে চায় কিন্তু নিশিরাতে স্যাংশন দিলো: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ঢাকায় ডোনাল্ড লু সাহেব আসলো, ভাবলাম তারা আসলে সম্পর্ক ভালো করতে চায়, কিন্তু নিশি রাতে তারা স্যাংশন দিলো। তাদের স্যাংশন আমরা তোয়াক্কা করি না। যারা গণহত্যাকে অস্বীকার করে, তারা ভিসনীতি বা নিষেধাজ্ঞা দিল সেসব তোয়াক্কা করি না।

বুধবার (২২ মে) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক উপ-কমিটির এক সভায় এসব কথা বলেন তিনি। আরও বলেন, সেনাবাহিনী নিজস্ব নিয়মে চলে। কোনো অনিয়ম করলে বঙ্গবন্ধুকন্যা তাকে ছাড় দেন না।

প্রসঙ্গত, দুর্নীতিতে সম্পৃক্ততার অভিযোগে আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার (২০ মে) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে এ বিষয়ক বিবৃতি প্রকাশিত হয়। তাতে বলা হয়, আজিজ আহমেদ এবং তার পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে। এই নিষেধাজ্ঞাকে ইঙ্গিত করেই কথা বলেছেন ওবায়দুল কাদের।

ভারতের কলকাতায় ঝিনাইদহের এমপি আনোয়ারুল আজীম আনার খুন হওয়ার বিষয়েও কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। বললেন, আমাদের এমপিকে যারা হত্যা করেছে, তারা আমাদের দেশরই লোক। যারা খুন করেছে তাদের বিচারের মুখোমুখি করার কাজ চলছে। এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি। আনারের ভারত গমন ও নিখোঁজ সবকিছু নিয়ে ধোঁয়াশা রয়েছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ করে তিনি বলেন, ফখরুল সাহেব যদি বন্ধু রাষ্ট্রের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেন, তখন তিনি কি দেখেন না যে সালাহউদ্দিন সাহেব সেখানে বছরের পর বছর থাকেন।

উল্লেখ্য, ভারতে এমপি আনারকে হত্যার ঘটনায় আজ দুপুরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সাধারণ নাগরিকই নয়, আওয়ামী লীগের সংসদ সদস্যরাও সরকারের বন্ধুরাষ্ট্রের কাছে নিরাপদ নয়। এছাড়া, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ বেশ কয়েকবছর ধরে ভারতে অবস্থান করছেন। ২০১৫ সালের ১০ মার্চ ঢাকা থেকে নিখোঁজ হন বিএনপির এ নেতা। পরবর্তীতে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে ‘উদ্দেশ্যহীনভাবে ঘোরাফেরা’ করার সময় ওই বছরের ১১ মে তাকে আটক করে শিলং পুলিশ। তার নামে অবৈধ অনুপ্রবেশের মামলা হয়। সেই মামলা থেকে অব্যাহতি পেলেও এখন পর্যন্ত দেশে ফিরতে পারেননি সারাহউদ্দিন আহমেদ।

দ্বাদশ সংসদ নির্বাচনের প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, দেশি-বিদেশি নানা প্রতিকূল ষড়যন্ত্রের মাধ্যমে গত নির্বাচন শেখ হাসিনার নেতৃত্বে সফলভাবে সম্পন্ন হয়েছে। আগে তরুণ ও নারীরা আওয়ামী লীগ থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল। এখন শেখ হাসিনার নেতৃত্বে নারী ও তরুণরা নৌকা মার্কায় ভোট দিচ্ছেন সারাদেশে।

Scroll to Top