ছয় দপ্তর একাই সামলাবেন প্রধানমন্ত্রী

নতুন সরকারে ছয়টি মন্ত্রণালয় নিজের অধীনে রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরাবরের মতোই মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা ও সশস্ত্র বিভাগের দায়িত্ব নিজের হাতে রেখেছেন প্রধানমন্ত্রী। এই দুটি মন্ত্রণালয়টি সরকারপ্রধানের হাতে থাকে সব সময়।

গত দুই মেয়াদের মতোই বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ও নিজের হাতে রেখেছেন প্রধানমন্ত্রী। জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুর পর এই মন্ত্রণালয়ে একজন প্রতিমন্ত্রী দিয়ে নিজের হাতে রেখেছেন দপ্তরটি।

এবার জনপ্রশাসনের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে মেহেরপুর-১ আসনের ফরহাদ হোসেন দোদুলকে। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে গত দুই মেয়াদে দায়িত্ব পালন করে আসা ঢাকা-৩ আসনের নসরুল হামিদ বিপুকে। 

তবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের কোনো প্রতিমন্ত্রীও রাখা হয়নি। এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন বেগম মেহের আফরোজ চুমকি। 

আরও যে নয়টি মন্ত্রণালয়ে পূর্ণাঙ্গ মন্ত্রী নেই, সেগুলোও আপাতত প্রধানমন্ত্রীর অধীনেই থাকবে। এগুলো হলো প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, মৎস্য ও প্রাণিসম্পদ, নৌপরিবহন,  প্রাথমিক ও গণশিক্ষা, পানিসম্পদ, বেসামরিক বিমান ও পর্যটন, ত্রাণ ও দুর্যোগ, ধর্ম এবং সংস্কৃতি।

এসব মন্ত্রণালয়ে নতুন করে মন্ত্রিত্ব দেওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য দিতে পারছেন না কেউ। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পরও বেশ কিছু মন্ত্রণালয়ে শুরুতে এভাবে পূর্ণাঙ্গ মন্ত্রী দেওয়া হয়নি।

লেটেস্টবিডিনিউজ.কম/পিএস  

Scroll to Top