বিশ্ব ইজতেমায় আজ যৌতুকবিহীন শতাধিক বিয়ে

৫৭তম বিশ্ব ইজতেমা ময়দানে প্রতিবছরের ন্যায় এবারও যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হবে। আজ শনিবার (৩ ফেব্রুয়ারি) আসরের নামাজের পর ১০০ এর বেশি যুগলের বিয়ে পড়াবেন ভারতের মাওলানা জুহাইরুল হাছান হাফি। এই যৌতুকবিহীন বিয়ে ইজতেমার একটি বিশেষ অলংকার।

গত শুক্রবার (২ ফেব্রুয়ারি) রাতে এই তথ্য নিশ্চিত করেন বিশ্ব ইজতেমার মিডিয়া সেলের প্রধান হাবিবুল্লাহ রায়হান।

প্রতিবছরই ইজতেমায় যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়ে থাকে। এবারও সেই অনুযায়ী আজ বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে যৌতুকবিহীন বিয়ের আয়োজন করা হয়েছে। সকাল থেকে বিয়ের জন্য বয়ানমঞ্চের ঘরে বর-কনের নাম তালিকাভুক্ত করা হচ্ছে। এই বিয়ে পড়াবেন ভারতের মাওলানা জুহাইরুল হাছান হাফি। এই যৌতুকবিহীন বিয়ে ইজতেমার একটি বিশেষ অলঙ্কার।

আজ শনিবার (৩ ফেব্রুয়ারি) বাদ আসর ইজতেমা ময়দানে বয়ান মঞ্চের পাশে হযরত ফাতেমা (রা.) ও হযরত আলী (রা.) এর বিয়ের দেনমোহর অনুসারে এ বিয়ে সম্পন্ন করা হবে।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী হাবিবুল্লাহ রায়হান জানান, আজ ১০০ এর বেশি যুগলের যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রতিবছর ৮০ থেকে ১৩০ যুগল পর্যন্ত যৌতুকবিহীন বিয়ে হয়ে থাকে। গত বছরও ৭০টি বিয়ে পড়ানো হয়।

এর আগে, বিয়ের জন্য বর ও কনে পক্ষের লোকদের তালিকা সংগ্রহ করা হবে। বিয়ের আগে বাদ আসর বিয়ের খুতবা প্রদান করা হয়ে থাকে। বয়ান শেষে ওইসব বর-কনের অভিভাবকদের সম্মতিতে বিয়ে পড়ানো হয়। বিয়ে শেষে উপস্থিত দম্পতিদের স্বজন ও মুসল্লিদের মধ্যে খোরমা-খেজুর বিতরণ করা হয়ে থাকে।

এদিকে আজ ফজরের নামাজের পর থেকে আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য নিজের ইমান, আমল ও আখলাককে পরিপূর্ণ শুদ্ধরূপে গড়ে তুলতে বয়ান শুনছেন ইজতেমার শীর্ষ আলেম ও মুরুব্বিরা। তাবলিগ-জামাতের সবচেয়ে বড় এ আয়োজনে যোগ দিতে দেশ-বিদেশ থেকে জড়ো হয়েছেন ধর্মপ্রাণ মুসল্লীরা।

আগামীকাল রোববার (৪ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। সকাল ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে বলে ইজতেমা সূত্রে জানা গেছে। এ পর্বে অংশ নিয়েছেন মাওলানা জুবায়েরের অনুসারীরা। দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু হবে ৯ ফেব্রুয়ারি।

আখেরি মোনাজাতে প্রায় ৩৫-৪০ লক্ষ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিবেন বলে আয়োজকদের ধারণা। ইজতেমার প্রথম পর্বে শিল্প নগরী টঙ্গী ইতোমধ্যেই ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে।

শনিবার সকালেই টঙ্গী শহর এবং ইজতেমাস্থল ও এর আশপাশ এলাকা যেন জনসমুদ্রে পরিণত হয়েছে। টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় আগত লাখ লাখ মুসল্লির পদভারে মুখরিত হয়ে উঠেছে। শনিবারও টঙ্গী অভিমুখী বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ছিল মানুষের ভিড়। রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে।