সারা দেশে দুর্ভিক্ষের ছায়া নেমে এসেছে : রিজভী

গরিব, অসহায় মানুষ, কর্মহীন মানুষ অনেক কষ্টে আছেন । অথচ জনগণের টাকায় কেনা ত্রাণ চেয়ারম্যান মেম্বার ও আওয়ামী লীগের নেতারা চুরি করছে। আত্মসাৎ করছে বলে জানিয়েছেন, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী । কি অদ্ভুত ব্যাপার। মানুষ মরছে, হাহাকার করছে কাজে যেতে পারছে না, আর সরকারের লোকেরা ত্রাণ চুরি করছে। সারা দেশে দুর্ভিক্ষের ছায়া নেমে এসেছে।

আজ রবিবার সকালে ময়মনসিংহের পাইথোলিন ইউনিয়নে ত্রাণ বিতরণের সময় তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০ লক্ষ লোককে ১২৫৭ কোটি টাকা দেবেন। আমরা এখন খবর দেখছি সরকারের লোকেরা প্রতি জনের কাছ থেকে ৫০০ টাকা রেখে দুই হাজার টাকা দিচ্ছে। আবার যারা তালিকা করছেন তাদের নিজস্ব লোক আত্মীয়-স্বজনদের নাম তালিকায় তালিকায় দিচ্ছেন। গরিব মানুষের নাম তালিকায় থাকে না। তালিকা এমন ভাবে করে যেন প্রতিষ্ঠানের মালিকের নাম আছে কর্মচারীর নাম নেই। এটা কোনো কাজ হতে পারে? তাহলে কোন পরিস্থিতি বিরাজ করছে একবার চিন্তা করুন!

তিনি বলেন, বাংলাদেশসহ কয়েকটি দেশে দুর্যোগ চলছে। চীনে জানুয়ারি মাসে করোনা মহামারী শুরু হয়। তখন থেকে আমাদের দেশে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা দরকার ছিল। বাংলাদেশ সরকার সে পদক্ষেপ নেয়নি। অন্যান্য অনেক দেশ প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়ায় তারা ভালো আছে। আর বাংলাদেশ পদক্ষেপ না নেওয়ায় প্রতিদিন এক হাজারের বেশি লোক আক্রান্ত হচ্ছে।

বিএনপির নেতাকর্মীরা পকেটের টাকা দিয়ে সারা দেশে অসহায় গরিব মানুষকে প্রাণ দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা এমনিতেই বিপদে আছি। আমাদের রাস্তা দেখলি গ্রেপ্তার করা হয়। গুম করে নিয়ে যায়। এই অবস্থার মধ্যেও বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন যতই বিপদ আসুক অসহায় মানুষদের পাশে থাকতে হবে বলেও জনান তিনি।