শুরু হলো শোকের মাস, স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগের কর্মসূচি

শুরু হলো শোকের মাস, স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগের কর্মসূচি
শুরু হলো শোকের মাস

আজ ১ আগস্ট (রবিবার) থেকে শুরু হলো জাতীয় শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে স্বাধীন বাংলাদেশের কিছু কুলাঙ্গার। প্রতি বছর এ মাসটিকে শোকের মাস হিসাবেই পালন করে বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠন আওয়ামী লীগ। আর ১৫ আগস্ট জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়।

প্রতিবছরই শোকের মাস উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। কিন্তু বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কারণে এবার দলীয় সকল কর্মসূচি স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এরই মধ্যে আওয়ামী লীগ ঘোষিত সকল কর্মসূচি সীমিত পরিসরে যথাযথ স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে পালনের জন্য দলীয় নেতাকর্মী ও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগের উদ্যোগে শোকের মাসের প্রথম দিনে রক্ত ও প্লাজমা দান কর্মসূচি পালন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এই কর্মসূচির উদ্বোধন করবেন। এছাড়া আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে ৫ আগস্ট শেখ কামালের জন্মদিন উপলক্ষে সকাল সাড়ে আটটায় আবাহনী ক্লাব প্রাঙ্গণে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। সকাল ৯টা ১৫ মিনিটে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন। ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে সকাল ৯ টায় বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন।

সকাল সাড়ে ৮টায় ঐতিহাসিক ৩২ নম্বরে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। সকাল সোয়া ৯টায় বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন। সকাল ১১ টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলের শ্রদ্ধা নিবেদন। এছাড়াও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে দেশের সকল মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হবে। ১৬ আগস্ট বিকেল সাড়ে তিনটায় জাতীয় শোক দিবসের আলোচনা সভা।

সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে ১৭ আগস্ট ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা। ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলা দিবস উপলক্ষে সকাল ৯ টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে শ্রদ্ধা নিবেদন। বিকেল সাড়ে তিনটায় ঘরোয়াভাবে আলোচনা সভা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৭ আগস্ট সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন। এছাড়াও আওয়ামী লীগের সহযোগী সংগঠন ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর উদ্যোগে পৃথক কর্মসূচি নেওয়া হয়েছে। করোনা সংক্রমণের উচ্চমাত্রার বিষয়টি মাথায় রেখে এবং কর্মসূচির ভাবগাম্ভীর্য বজায় রেখে ঘোষিত কর্মসূচি পালনের জন্য দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সর্বস্তরের নেতাকর্মীদের আহবান জানিয়েছেন।