ফোনালাপের রেকর্ড বাজিয়ে বিএনপির পরিকল্পনার প্রমাণ দিলেন হাছান

কক্সবাজার সফরে যাওয়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলা যে বিএনপির পরিকল্পনায় হয়েছে, তার প্রমাণ পাওয়ার দাবি করেছেন আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদ। এই ঘটনার পরিকল্পনার বিষয়ে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন এবং ফেনী বিএনপির এক নেতার মধ্যে টেলিফোনের কথোপকথন প্রকাশ করেছেন তিনি। আজ সোমবার রাজধানীতে এক আলোচনায় হাছান মাহমুদ এই টেলিফোনালাপের রেকর্ড বাজিয়ে শোনান।

হাছান বলেন, ‘ইন্টারনেটের কল্যাণে এই হামলার পরিকল্পনার একটি কথোপথন প্রকাশ হয়েছে। তাতে চট্টগ্রাম মহানগরের বিএনপির সভাপতি এবং ফেনী বিএনপির এক নেতার কথোপকথনের মাধ্যমে প্রমাণ হয় এই হামলা সম্পূর্ণরুপে পরিকল্পিত।’

অডিওর ওই রেকর্ডে শোনা যায়, চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি বলছেন, ‘ম্যাডামের গাড়িতে যেন ঢিল না পরে’। তখন অপর প্রান্ত থেকে বলা হয়, ‘না লিডার ওদের সব বুঝিয়ে দেয়া হয়েছে, ম্যাডামের গাড়িতে কোন ঢিল পড়বে না। ওদের বুঝিয়ে দিয়েছি শুধু সাংবাদিকদের ওপর হামলা করতে হবে।’

শাহাদাত হোসেন তখন বলেন, ‘কিছু ছাত্রলীগের নেতাদের নিয়েছো?’। জবাবে ফেনী বিএনপির ওই নেতা বলেন ‘হ্যাঁ, ওরা স্থানীয় কয়েকজন, ওদের টাকা পয়সা দিয়ে দেওয়া হয়েছে কোন সমস্যা হবে না, ম্যাডামের গাড়িতে কোন ঢিল পরবে না।’

গত শনিবার ঢাকা থেকে রওয়ানা দেয়া খালেদা জিয়ার বাড়িবহরে ফেনীতে হামলা হয়। বহরে থাকা গণমাধ্যম কর্মীদের একাধিক গাড়ির কাঁচ ভেঙে দেয় হামলাকারীরা। এই ঘটনার জন্য বিএনপি আওয়ামী লীগকে দায়ী করলেও ক্ষমতাসীন দল তা অস্বীকার করেছে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘বড় নিউজ’ তৈরির জন্যই ছাত্রদল ও যুবদলের কর্মীরা এই হামলা করেছে।’

এই হামলা নিয়ে দুই দলের পরস্পরের বিরুদ্ধে অভিযোগের মধ্যেই হাছান মাহমুদ বিএনপির দুই নেতার মধ্যে এই কথোপকথনের রেকর্ড প্রকাশ করলেন। দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফও রাজধানীতে আরেক আলোচনায় এই কথোপকথনের রেকর্ড বাজিয়ে শোনান।

হাছান মাহমুদ বলেন, ফেনী বিএনপির কোন এক নেতার কথোপকথনের মাধ্যমেই প্রমাণ হয় ওই হামলা সাজানো। তাদের পৃষ্ঠপোষকতায় এ হামলা ঘটানো হয়েছে। এই রকম নোংরা রাজনীতি বিএনপি করে, নিজেরা ঘটনা ঘটিয়ে এই অপচেষ্টা। আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাই।

আওয়ামী লীগ নেতা বলেন, এই মুহূর্তে দেশে কোন বিশৃঙ্খলা নাই, তাই বিশৃঙখলা সৃষ্টি করবার জন্যই খালেদা জিয়ার সড়ক পথে কক্সবাজার গেছেন। আমরা আগেই বলেছি বিশৃঙ্খলা তৈরি করার উদ্দ্যেশে খালেদার এই যাত্রা। হামলা শুধু সাংবাদিকদের ওপর করা হলো, আওয়ামী লীগ হামলা করলে তো বিএনপির গাড়িতে হামলা করতো, আর এটাই রহস্য।

হাছান মাহমুদ বলেন, যারা অপরাজনীতি করে তাদের ব্যাপারে আমাদের সকলকে সতর্ক থাকতে হবে। দেশে আর কোন বিশৃঙ্খলা পরিস্থিতি করতে দেওয়া হবে না। তিনি খালেদা জিয়া নাকি অসুস্থ, তাহলে কীভাবে ৫০০ কিলোমিটার তিনি সড়ক পথে যান? আসলে তিনি মানবিক কর্মসূচির কথা বলে রাজনৈতিক কর্মসূচি গ্রহণ করেছে।

বাংলাদেশ স্বাধীনতা পরিষদের উপদেষ্টা জাহাঙ্গীর আলম খানের সভাপতিত্বে আলোচনায় আরও বক্তব্য দেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সহ-সভাপতি নূরুল আমিন রুহুল, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত আসনের কাউন্সিলর রোখসানা ইসলাম চামেলী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ৩০ অক্টোবর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি