তফসিল না দিয়ে ইসিকে পদত্যাগ করতে বললেন খোকন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করে নির্বাচন কমিশনকে পদত্যাগের অনুরোধ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

আজ রোববার (১২ নভেম্বর) দুপুরে সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের সামনে এক ব্রিফিংয়ে এ অনুরোধ করেন তিনি।

গত ৯ নভেম্বর বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাতের পর বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, নির্ধারিত সময়ে নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর। দ্রুত সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। তফসিল ঘোষণার বিষয়ে মাহবুব উদ্দিন খোকন বলেন, শিডিউল ঘোষণা করবেন না। করলে জাতি আপনাদেরকে অভিশাপ দেবে। এটা সংবিধানও লঙ্ঘন হবে। অন্যায়ও হবে।

ভোটারদের নিরাপত্তা ব্যবস্থা ও অস্ত্র উদ্ধার হয়নি উল্লেখ বিএনপির এই নেতা বলেন, আমি অনুরোধ করছি নির্বাচন কমিশনকে আপনারা শিডিউল দেওয়া থেকে বিরত থাকেন। দয়া করে পদত্যাগ করেন। এ জাতীয় কলঙ্ক আপনারা ঘাড়ে নেবেন না। তিনি আরও বলেন, ভোটাধিকারের আন্দোলন শিডিউল ঘোষণা করলেও চলবে বা আরও কিছু করলেও চলবে। নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের পদত্যাগ বা তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে যাওয়ার প্রশ্নই ওঠে না। প্রসঙ্গত, গত ১০ নভেম্বর নির্বাচন ভবন ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে ভোটের উপকরণ মাঠ পর্যায়ে পাঠানো হয়।

এবারের সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন ও নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার রয়েছেন ৮৫২ জন। এসব ভোটারের জন্য সাড়ে ৩ লাখের মতো ব্যালট বাক্স সংরক্ষণ করেছে ইসি।

Scroll to Top