নবম দফায় বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ চলছে

সরকার পতনের একদফা দাবিতে যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতায় বিএনপি-জামায়াতের ডাকা নবম দফায় সারা দেশে ৪৮ ঘণ্টার অবরোধ চলছে। আজ রোববার (৩ ডিসেম্বর) ভোর ৬টায় শুরু হয় নবম দফার এ অবরোধ। চলবে আগামী মঙ্গলবার (৫ ডিসেম্বর) ভোর ৬টা পর্যন্ত।

গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সর্বাত্মক অবরোধের এই দফার কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

অবরোধ কর্মসূচি শুরুর আগে গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর ফার্মগেট মোড়ে একটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। অন্যদিকে অবরোধ কর্মসূচির সমর্থনে গতকাল সন্ধ্যায় ঢাকার আগারগাঁও থেকে শেওড়াপাড়া সড়কে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে একটি মশালমিছিল হয়।

সন্ধ্যায় সাড়ে সাতটায় এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে রিজভী দলের নেতা-কর্মীদের রাজপথে নেমে সড়ক, নৌ ও রেলপথে অবরোধ কর্মসূচি সফল করার আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান সরকার দেশের জনগণ ও গণতান্ত্রিক বিশ্বের সঙ্গে প্রকাশ্যে লড়াইয়ে নেমেছে। জাতিসংঘ বলেছে অংশগ্রহণমূলক নির্বাচন হতে হবে। কিন্তু সরকার কোনো কিছু তোয়াক্কা না করে ধ্বংসের খেলায় মেতে উঠেছে। এর পরিণতি সরকারের জন্য কখনোই শুভ হবে না।

রিজভী দাবি করেন, গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২২৫ জনের অধিক নেতা-কর্মী গ্রেপ্তার হয়েছেন। এ সময়ে ৮টি মামলায় ৯১৫ জনকে আসামি করা হয়েছে।