এবার ইসরায়েলকে ‘বাংকার বিধ্বংসী’ বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র

এবার গাজায় আগ্রাসনকে বেগবান করতে ইসরায়েলে বাংকার বিধ্বংসী বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনের বরাতে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, ১০০টি বিএলইউ ১০৯ বোমা ইসরায়েলকে দিয়েছে ওয়াশিংটন। বোমাটি ৯০০ কিলোগ্রাম (১৯,৮০ পাউন্ডের) বেশি ওজনের একটি ওয়ারহেড বহন করতে সক্ষম। এর আগে আফগানিস্তানের বিরুদ্ধে যুদ্ধসহ অন্যান্য সংঘাতে যুক্তরাষ্ট্র এই বোমা ব্যবহার করেছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েল মার্কিন অস্ত্রের ওপরেই নির্ভর করে রয়েছে। ১৫ হাজার বোমা এবং ৫৭ হাজার ১৫৫ মিলিমিটার আর্টিলারি শেল সামরিক কার্গো বিমানে করে ইসরায়েলে পাঠানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৫ হাজারেরও বেশি আনগাইডেড এমকে ৮২ বোমা, ৫ হাজার ৪শ’রও বেশি এমকে ৮৪ বোমা, প্রায় হাজারখানেক জিবিইউ ৩৯ ক্ষুদ্র ব্যাসের বোমা এবং ৩ হাজার জেডিএএম পাঠিয়েছে, যা মূলত একটি নির্দেশিকা কিট যা আনগাইডেড বোমাকে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম করতে পারে এমন বোমাতে পরিণত করে, এসব পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে সামরিক সহায়তা ইস্যুতে ইসরায়েলকে অস্ত্র পাঠিয়ে প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ডলার আয় করছে যুক্তরাষ্ট্র।