নিজেকে প্রধান বিচারপতি ভাবছেন আইনমন্ত্রী: রিজভী

আইনমন্ত্রী আনিসুল হক উচ্চ আদালতকে নিয়ন্ত্রণ করতে চাইছেন বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, ‘আইনমন্ত্রী এখতিয়ারের বাইরে গিয়ে অনেক কথা বলছেন, কাজ করেছেন।’ রোববার নয়াপল্টনের দলীয় কার্যালয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে রিজভী এ কথা বলেন।

বিএনপি নেতা বলেন, ‘আইনমন্ত্রী বিচার বিভাগ নিয়ে নানা সময়ে নানা মন্তব্য করছেন। উচ্চ আদালত কীভাবে চলবে, তা যেন তিনিই ঠিক করছেন। এসব দেখে মনে হয়, তিনি যেন প্রধান বিচারপতি।’ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ছুটি নিয়ে গত ১৩ অক্টোবর অস্ট্রেলিয়া গেছেন। ১০ নভেম্বর তার ছুটি শেষ হবে।

বিদেশে যাওয়ার পর দিন সুপ্রিম কোর্ট থেকে পাঠানো এক বিবৃতিতে জানান নয়, সিনহার বিরুদ্ধে ১১টি গুরুতর অভিযোগ উঠার প্রেক্ষিতে তার সঙ্গে এজলাসে বসতে রাজি হননি আপিল বিভাগের পাঁচ জ্যেষ্ঠ বিচারক। আর এই অভিযোগের মীমাংমা না হওয়া পর্যন্ত সিনহা দেশে ফিরলেও তার দায়িত্ব গ্রহণ সম্ভব নয় বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

রিজভী বলেন, ভোটারবিহীন এই সরকার বিচারাঙ্গণ ছাড়াও দেশের প্রতিটি খাতকে নষ্ট করে দিয়েছে। সরকারি-বেসরকারি মিলিয়ে ৫৭টি ব্যাংকের মধ্যে ৫৬টিতেই সরকারের কালো থাবা পড়েছে। ঋণের নামে এসব ব্যাংক থেকে টাকা লুট হয়েছে। আর সরকারি লোকেরা বিদেশে বাড়ি বানাচ্ছে, গড়ে তুলছে সেকেন্ডহোম আর বেগম পল্লী।

ব্যাংকিংখাতে ভয়াবহ লুটপাটে দেশব্যাপী সাধারণ মানুষের গ্রাহকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে বলেও দাবি করেন বিএনপি নেতা। বলেন, শুধু ব্যাংকিং সেক্টর নয় বীমা খাতসহ সমস্ত আর্থিকখাতেও চলছে ভয়াবহ নৈরাজ্য। এর আগে শেয়ার বাজার লুট করে লাখ লাখ গ্রাহককে পথে বসিয়ে দিয়েছে ক্ষমতাসীন দলের লোকেরা।

‘দেশের এমন কোন সেক্টর, এমন কোন খাত আছে যেখানে ক্ষমতাসীনদের থাবায় ক্ষতবিক্ষত হয়নি। টেন্ডারবাজি, চাঁদাবাজি, দখলবাজি, চুরি, ডাকাতি, রাহাজানি, নিয়োগ বাণিজ্য আর লুণ্ঠিত সম্পদের কাড়াকাড়ি নিয়ে নিজেরা নিজেদের লোককে হত্যার ঘটনা ক্ষমতাসীনদের এখন নিত্য সঙ্গী।’

দিন দিন দেশে দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছেই দাবি করে রিজভী বলেন, ‘ভোটারবিহীন সরকারের লোকেরা সমাজের সকল স্তরে যেভাবে দুর্নীতি ছড়িয়ে দিয়েছে।’

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ০৫  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি