‘বিএনপি-জামায়তের ষড়যন্ত্রে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি মেলেনি’

বিএনপি-জামায়তের ষড়যন্ত্রের কারণে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি এখনও মেলেনি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

মঙ্গলবার ( ২৬ মার্চ) সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

হানিফ বলেন, বিএনপি-জামায়াত পরিকল্পিতভাবেই বিভিন্ন সময়ে ২৫ মার্চ কালো রাতের গণহত্যা নিয়ে মিথ্যাচার করেছে।  সবমিলিয়ে নানামুখী ষড়যন্ত্রের কারণে এবং ৭৫ পরবর্তী সময়ে যারা বাংলাদেশের ক্ষমতায় এসেছে তাদের ষড়যন্ত্রের কারণে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি এখন পর্যন্ত আমরা লাভ করতে পারিনি।

এখন পর্যন্ত সম্ভব না হলেও আশার কথা জানিয়ে আওয়ামী লীগের এ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বলেন, আমরা বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জোরালো দাবি করেছি। আশা করছি জাতিসংঘ এ গণহত্যার স্বীকৃতি দেবে। এবং এই গণহত্যার সঙ্গে যারা জড়িত পাকিস্তানি, তাদের মানবতাবিরোধী যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করা হবে।

এরআগে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের পর দাঁড়িয়ে নীরবতা পালন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এ সময় বিউগলে বাজানো হয় করুণ সুর। গার্ড অব অনার দেয় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল। পরে দলের সভাপতি হিসেবে আওয়ামী লীগের নেতাদের নিয়ে আবারও স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।

Scroll to Top