ফেসবুকে চালু হচ্ছে নয়া ফিচার কোয়াইট মোড

ছবিঃ সংগৃহীত

সোস্যাল মিডিয়া প্লাটফর্ম মানুষের অবসর সময়ের অনেকটা দখলে নিয়েছে। বিশেষ করে ফেসবুক এখন মানুষের সামাজিক যোগাযোগ রক্ষার পাশাপাশি অনুভূতি বিনিময়, ছবি পোস্ট করা, সংবাদ পাওয়া ও বিনোদনেরও অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। নভেল করোনাভাইরাস সংক্রমিত হয়ে সৃষ্ট রোগ কভিড-১৯ বিস্তার ঠেকাতে এখন বিশ্বের অনেক দেশ ও অঞ্চল লকডাউনে আছে। বিশ্বজুড়ে শত শত কোটি মানুষ ঘরবন্দি হয়ে পড়ায় ফেসবুকের ব্যবহার বেড়েছে। কিন্তু প্লাটফর্মটির পুশ নোটিফিকেশন ফিচার অনেকেরই বিরক্তির কারণ হয়ে উঠেছে। পুশ নোটিফিকেশন এবং ফেসবুক আসক্তির কারণে অনেকে পরিবারকে সময় দিতে পারছেন না। এ পরিস্থিতি থেকে মুক্তি দিতে মূল মোবাইল অ্যাপে ‘কোয়াইট মোড’ ফিচার চালুর ঘোষণা দিয়েছে ফেসবুক। এ ফিচার পুশ নোটিফিকেশন বন্ধ (মিউট করা) করে দিতে ব্যবহার করা যাবে।

কোয়াইট মোডে থাকা অবস্থায় কেউ যদি ফেসবুক অ্যাপ চালু করেন, তাঁকে কোয়াইট মোডে যাওয়ার সময়টা মনে করিয়ে দেওয়া হবে। কতক্ষণ তিনি ফেসবুকে থাকবেন, সে সময়সীমা নির্ধারণের সুবিধাও থাকতে এতে।

ফেসবুকের কোয়াইট মোড চালু করতে প্রথমে আইওএস বা অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ফেসবুক অ্যাপ চালু করতে হবে। এরপর নিজের প্রোফাইলে গিয়ে সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে ইয়োর টাইম অন ফেসবুক অপশনে ক্লিক করতে হবে। এরপর কোয়াইট মোড টগল করে দিন। এ মোড যুক্ত করা ছাড়াও ব্যবহারকারীকে ফেসবুক ব্যবহারের সময় নির্ধারণ করার সুবিধা দিচ্ছে।