গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

Palestine

ফিলিস্তিনের গাজা উপত্যকায় জবাবে হিসেবে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির প্রতিরোধ সংগঠন হামাসের অবস্থান লক্ষ্য করে এই হামলা চালানো হয়। শুক্রবার গাজা উপত্যকা থেকে ইসরায়েলে রকেট নিক্ষেপের জবাবে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে ইসরায়েল সেনাবাহিনী।

এর আগে অধিকৃত পশ্চিমতীর ইসরায়েলি ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার পরিকল্পনাকে ‘যুদ্ধ ঘোষণার শামিল’ বলে সতর্ক করেছে প্রতিরোধ সংগঠন হামাস। ইসরায়েলি সেনাবাহিনী জানায়, গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে রকেট ফ্যাক্টরিতে হামলা চালিয়েছে বিমানগুলো।

গাজার নিরাপত্তা সূত্র হামলার সত্যতা স্বীকার করে বলেছে, ইসরায়েলি যুদ্ধবিমান গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের খান ইউনুসে এ হামলা চালিয়েছে।

হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকা থেকে শুক্রবার ইসরায়েলি এলাকা লক্ষ্য করে দুটি রকেট ছোড়া হয়। ইসরায়েলি বাহিনীর এক বিবৃতিতে এ কথা বলা হয়। মে মাসের প্রথম দিকের পর ইসরায়েলে গাজার উপত্যকা থেকে ছোড়া এটি প্রথম রকেট হামলা।

উল্লেখ্য, আন্তর্জাতিক সম্প্রদায়ের আপত্তি সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে ১ জুলাই থেকে পশ্চিমতীরের দখলকৃত ফিলিস্তিনি এলাকা ইসরায়েলি ভূখণ্ডের অধীনে আনার কাজ শুরুর ঘোষণা দিয়েছে নেতানিয়াহুর কোয়ালিশন সরকার।

জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের অনেক দেশ এর বিরোধিতা করে বলেছে, এতে মধ্যপ্রাচ্যে ভবিষ্যৎ শান্তি স্থাপনের কাজ ব্যাহত হবে। কিন্তু ট্রাম্প প্রশাসন ইসরায়েলকে এ কাজে সবুজ সংকেত দিয়েছে।