মহামারী করোনায় বিপর্যস্তদের বাড়ি ভাড়া দিচ্ছে নিউইয়র্ক স্টেট

মহামারী করোনা ভাইরাসের কারণে চাকরি হারানো লোকজনের বাড়ি-ভাড়া প্রদানের কার্যক্রম হয়েছে। বৃহস্পতিবার নিউইয়র্ক স্টেট গভর্ণর অফিসের পক্ষ থেকে এ ব্যাপারে বিস্তারিত নিয়ম-কানুন প্রকাশ করা হয়েছে।

স্বল্প আয়ের লোকজনের মধ্যে যারা মোট আয়ের ৩০ শতাংশ বাসা ভাড়া বাবদ ব্যয় করতেন, তারাই পাবেন এই সুবিধা। তবে যারা বেকার ভাতা পাচ্ছেন বা অন্য কোন সুবিধা গ্রহণ করছেন, তারা এ আবেদনের যোগ্য হবেন না। মার্চ থেকে জুলাই পর্যন্ত ৫ মাসের ভাড়ার অর্থ স্টেট প্রশাসন প্রদান করবে ইতিপূর্বে কংগ্রেসে পাশ হওয়া ‘করোনা রিলিফ ফান্ড’ থেকে। মার্চের আগে আয়ের বিবরণী সাপেক্ষে কারা এই সুযোগ পাবার যোগ্য সেটি জানা যাবে এই ওয়েবসাইট থেকে www.hcr.ny.gov/eligible-income-limits-80-ami-county।

এপ্রিলের ১ তারিখ থেকে ৩১ জুলাইয়ের মধ্যে যারা কোন ধরনের আয় করতে পারেননি (বেকার ভাতা, সোস্যাল সিকিউরিটি বেনিফিট ইত্যাদি) তারা বাসা ভাড়ার সমুদয় অর্থ পাবেন। এই সুযোগ প্রাপ্তি নিয়ে কমিউনিটিতে অনেকেই বিভান্তিকর তথ্য প্রচার করেছেন। এ কারণে অনেকেই বাড়ি ভাড়া প্রদানে বিরত রয়েছেন। ক্ষতিগ্রস্ত হচ্ছেন বাড়ির মালিকরা। করোনার কারণে ২০ আগস্ট পর্যন্ত কাউকে ভাড়ার জন্য চাপ দেয়া যাবে না বলে ইতিপূর্বে জারিকৃত নির্বাহী আদেশে বলা হয়েছে।

এদিকে, করোনার কারণে পাবলিক স্কুলের ছাত্র-ছাত্রীরাও মাথাপিছু ৪২০ ডলার করে পেয়েছেন। মার্চ থেকে জুন পর্যন্ত ক্লাস বন্ধ থাকায় এসব ছাত্র-ছাত্রীর জন্য সকালের নাস্তা এবং দুপুরের খাবার পরিবেশনের যে বরাদ্দ ছিল তা বন্টন করা হয়েছে সরাসরি চেকের মাধ্যমে।