maldives1

মালদ্বীপে অবৈধ শ্রমিকদের জন্য দুঃসংবাদ

অভিবাসন নীতিতে আরও কঠোর হচ্ছে মালদ্বীপ। বিদেশি কর্মী নিয়োগে নীতিমালা পরিবর্তনের পাশাপাশি নিয়োগকর্তাদের জবাবদিহিতার আওতায় আনতে কাজ শুরু করেছে দেশটির সরকার। এ অবস্থায় দেশটিতে অবৈধভাবে অবস্থান করা প্রবাসীদের দ্রুত বৈধ হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন।

মালদ্বীপের শ্রমবাজারে অবৈধ প্রবাসী কর্মীদের একটি বড় অংশ বাংলাদেশি। দেশটিতে কর্মরত বিদেশি কর্মীদের দ্রুত শৃঙ্খলা ও নজরদারির মধ্যে আনতে চায় মালদ্বীপ সরকার। তবে এ কাজে বাধা হয়ে দাঁড়িয়েছে কিছু অসাধু মধ্যস্বত্বভোগী নিয়োগকর্তা। সরকারের বৈধকরণের যেকোনো উদ্যোগেই জড়িয়ে পড়েছে এসব চক্র। ে

বৃহস্পতিবার (৬ জুন) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ১০ হাজার ৬১৯ নিবন্ধিত নিয়োগকর্তার অধীনে ১ লাখ ২ হাজার ৮০৭ জন অভিবাসী কর্মীর জরিমানা এবং ফি বকেয়া রয়েছে। যা স্থানীয় মুদ্রায় একশো ৬৭ কোটি রুফিয়া।

আগামী ১৮ মাসের মধ্যে দেশটিতে বিদেশি শ্রমিক নিয়োগকর্তাদের সমস্ত বকেয়া ফি এবং জরিমানা নিষ্পত্তি করতে সময়সীমা বেধে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নির্ধারিত সময়ের মধ্যে জরিমানা পরিশোধে ব্যর্থ হলে নতুন শ্রমিক নিয়োগের পারমিট ইস্যু স্থগিত করা হবে।

এ অবস্থায় এখনো যারা অবৈধভাবে মালদ্বীপে বসবাস করছেন, তাদের দ্রুত বৈধ হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ মিশন।

চলমান বৈধকরণ প্রক্রিয়ায় যে সকল অবৈধ অভিবাসী অংশ নেবেন না, তাদের বিরুদ্ধে গ্রেফতার অভিযান অব্যাহত থাকবে এবং পাশাপাশি অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগ স্থগিত রাখা হবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Scroll to Top