মির্জাপুরে মৃত নীলগাই উদ্ধার

গত বুধবার দুপুরে পঞ্চগড়ে আটোয়ারী উপজেলার তোড়িয়া ইউনিয়নের দাড়খোর সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে বাংলাদেশে একটি নীলগাই প্রবেশ করে। স্থানীয়দের ধাওয়ায় গাইটি ওই এলাকা থেকে পালিয়ে প্রায় কয়েক কিলোমিটার অতিক্রম করে মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকায় গিয়ে আশ্রয় নেয়। আর সেখানেই মৃত অবস্থায় উদ্ধার করা হয় সেই নীলগাইটি।

এতে স্থানীয়রা জানান, স্থানীয়রা গাইটি আহত অবস্থায় উদ্ধার করে থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থলে যাওয়ার পূর্বে শ্বাসকষ্টে গাইটি মারা যায় এবং পরে গাইটি উপজেলা বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়। এ ঘটনার সত্যতা স্বীকার করেন তোড়িয়া ইউপি চেয়ারম্যান হাসান হাবীব আজাদ।

এ বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জানিয়েছেন, গাইটির ময়নাতদন্তের জন্য বলা হয়েছে। ক্লান্ত হয়ে দৌড়ানোর এক পর্যায় বড় কোনো খালের উপর লাফ দেয়ার সময় হৃদরোগে মারা যেতে পারে বলে ধারনা করা হচ্ছে।

এদিকে আটোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানিয়েছেন, পুলিশ সদস্যরা ঘটনাস্থলে যাওয়ার পূর্বেই শ্বাসকষ্টে নীলগাইটি মারা যায়। পরে আমরা বনবিভাগের কাছে মৃত নীলগাইটি হস্তান্তর করেছি।

এ প্রসঙ্গে বনবিভাগের সামাজিক বনায়ন নার্সারি ও প্রশিক্ষণ বিভাগের কর্মকর্তা জানিয়েছেন, আটোয়ারি উপজেলা প্রাণী কর্মকর্তা আবুল কালাম আজাদ ওই নীলগাইটির ময়নাতদন্ত করছেন। তদন্ত শেষ হলেই মৃত্যুর কারণ জানা যাবে।

এ সময় তিনি আরও বলেন, দিনাজপুর বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে গাইটিকে ঢাকার বন্য প্রাণী সংরক্ষণ অধিদপ্তরে সংরক্ষণের কথা রয়েছে। মূলত নীলগাই বাংলাদেশের একটি বিলুপ্ত প্রজাতির প্রাণী। বাংলাদেশে তেমন দেখা না গেলেও ভারতের কিছু কিছু জায়গায় দেখা যায়।