ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন কমেছে

সপ্তাহের প্রথম কার্যদিবস আজ সোমবার (২৯ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। তবে এদিন উভয় বাজারেই লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৪১ ও ২১০৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮.১৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৪.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৪১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১২.৩১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট ৩৮৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৭০টি কোম্পানির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তীত আছে ৪৩টির। ডিএসইতে এদিন মোট ৬৬২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৮০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। অপরদিকে, সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১২.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৩৪১ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ২১.৩৩ পয়েন্ট কমে ১৭ হাজার ২৬৪ পয়েন্টে, শরিয়া সূচক ১.১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৯ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৯.৯৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ১৩০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২৫৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৭৯টি কোম্পানির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত আছে ২৯টির। দিন শেষে সিএসইতে ১৩ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।