পুরস্কার ফেরত দেওয়ার কারণ জানালেন জাকির তালুকদার

সংগৃহীত ছবি

দশ বছর পর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের অর্থ ও সম্মাননা স্মারক নাটোর থেকে কুরিয়ারের মাধ্যমে বাংলা একাডেমিকে ফেরত পাঠিয়েছেন কথাশিল্পী জাকির তালুকদার। গত রোববার (২৮ জানুয়ারি) নিজের ভেরিফাইয়েড ফেসবুকে এক পোস্টে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ সোমবার (২৯ জানুয়ারি) পুরস্কার ফিরিয়ে দেওয়ার বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক বরাবর চিঠি ফেসবুকে দিয়ে এ বিষয়ে একটি সংযুক্তি লিখেছেন জাকির তালুকদার।

একাডেমির মহাপরিচালক বরাবর পাঠানো চিঠিতে জাকির বলেন, ২০১৪ সালে আমাকে কথাসাহিত্যে বাংলা একাডেমি পুরস্কার প্রদান করা হয়েছিল। আমি সেই সম্মান ও পুরস্কার গ্রহণ করেছিলাম। কিন্তু কয়েক বছর ধরে এই পুরস্কার আমার কাছে বোঝা মনে হচ্ছে। প্রতিষ্ঠান যদি সম্মানের আসন হারায়, তখন পুরস্কার তার মূল্য হারায়।

চিঠিতে তিনি বলেন, সম্পূর্ণ অগণতান্ত্রিক, আমলাতান্ত্রিক প্রতিষ্ঠানে পরিণত হওয়া বাংলা একাডেমির পরিচালনা পদ্ধতি সচেতন মানুষের আস্থা হারিয়েছে। কার্যনির্বাহী পরিষদের নির্বাচন হয় না প্রায় আড়াই দশক যাবত। এ অবস্থায় পুরস্কারটি বহন করা আমার কাছে তাৎপর্যহীন মনে হচ্ছে। আমি স্বেচ্ছায়, সজ্ঞানে, কারো দ্বারা প্রভাবিত না হয়ে পুরস্কার ফেরত দিচ্ছি।

সংযুক্তি অংশে জাকির বলেন, বাংলা একাডেমির সমস্যা এবং কার্যক্রম নিয়ে ১০ বছরে তিনজন মহাপরিচালকের সঙ্গে কথা বলেছি। কখনো একা, কখনো আরও কয়েকজন লেখক-কবির উপস্থিতিতে। তাদের দুইজন প্রয়াত। একজন বর্তমানের ডিজি। তারা কেউ সমস্যাগুলিকে অযৌক্তিক বলেননি। কিন্তু প্রতিকারের চেষ্টা করেছেন বলে মনে হয়নি।