\’জানুয়ারি পর্যন্ত কিছু জিজ্ঞেস করবেন না আমায়\’

মহেন্দ্র সিং ধোনি কবে অবসর নেবেন? আদৌ কি খেলতে নামবেন আবার? ভারতীয় ক্রিকেটমহলে এখন লাখ টাকার প্রশ্ন এটাই। এবার খোদ ধোনিকেই জিজ্ঞেস করা হলো তাঁর ফেরা নিয়ে। কবে ফিরছেন ধোনি? প্রশ্নের জবাবে ধোনি একটু ধোঁয়াশাই রেখে দিলেন। জাতীয় দল থেকে এক রকম স্বেচ্ছাবসরেই যেন আছেন মহেন্দ্র সিং ধোনি।

বিশ্বকাপ ক্রিকেটে ভারতের ব্যর্থতার পর সেই যে জাতীয় দলের জার্সি খুললেন, এরপর আর পরা হয়নি। আসলেই কি অবসর নিয়ে ফেলছেন ধোনি? নাকি আবারও নীলরঙা জার্সিতে দেখা যাবে তাকে? কৌতূহলের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। ধোনি নিজে কী বলছেন এ নিয়ে? প্রত্যাবর্তন নিয়ে এবার ধোনি নিজেই মুখ খুললেন। জানিয়ে দিলেন, ‘জানুয়ারি পর্যন্ত এ ব্যাপারে কিছু জিজ্ঞেস করবেন না আমায়।’

মুম্বাইতে এক অনুষ্ঠানে এসে নিজের ফেরা নিয়ে কথা বলেন ধোনি। বিশ্বকাপের আগ থেকেই ধোনির অবসর নিয়ে জল্পনা কল্পনা চলছে। পাইপলাইনে এসে গেছেন ঋষভ পন্ত, সঞ্জু স্যামসনের মতো উইকেটরক্ষক ব্যাটসম্যানেরা। এখন নতুনদের সুযোগ দেওয়ার সময়। এমনও শোনা যাচ্ছিল, ২বিশ্বকাপে ধোনিকে না নিয়ে পুরোপুরি পন্ত-স্যামসনদের মতো তরুণ তুর্কিদের ওপরেই ঝুঁকবে বিসিসিআই। কিন্তু সেটা হয়নি। শেষ বিশ্বকাপ খেলিয়ে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপজয়ী অধিনায়ককে বিদায় জানাতে চেয়েছিল ভারতীয় বোর্ড। বিশ্বকাপের একেক ম্যাচ শেষ হচ্ছিল, আর ধোনিকে পুরোপুরিভাবে বিদায় দেওয়ার মঞ্চটা একটু একটু করে প্রস্তুত হচ্ছিল যেন।

সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেওয়ার পর মনে হচ্ছিল, এবার বিদায় বলে দেবেন ধোনি। কিন্তু সেটা হয়নি। অবসরের ঘোষণা আসেনি ধোনির কাছ থেকে। তবে অবসর না নিলেও, বিশ্বকাপের পর জাতীয় দলের জার্সি গায়ে আর দেখা যায়নি এই কিংবদন্তি উইকেটরক্ষক ব্যাটসম্যানকে।

সেনাবাহিনীতে কাজ করবেন বলে ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে অব্যাহতি চেয়েছিলেন। তারপর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিরুদ্ধে সিরিজেও দেখা যায়নি এই তারকাকে। ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে এই সময়টায় খেলে গেছেন ঋষভ পন্ত। তবে ভারতের এক নম্বর উইকেটরক্ষক হিসেবে এখনো নিজের জায়গাটা পাকা করতে পারেননি পন্ত। বেশ কিছু চোখে লাগার মতো ভুল করেছেন। কিন্তু, নিজের প্রত্যাবর্তন নিয়ে ভক্তদের আগ্রহে রীতিমতো জল ঢেলে দিয়েছেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

তবে কিছুদিন আগেই ধোনি অনুশীলনে ফিরেছেন। তাঁকে মাঠে দেখা গিয়েছে ঝাড়খণ্ডের অনূর্ধ্ব-২৩ ক্রিকেটারদের সঙ্গে। বোঝাই যাচ্ছে, এখনই অবসরের চিন্তা নেই ধোনির।

Scroll to Top