টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের শেষ ম্যাচে ভারতের সহজ জয়

বিশ্বকাপ থেকে ছিটকে পড়ায় ম্যাচটি দুই দলের জন্যই ছিল নিয়মরক্ষার। নামিবিয়ার জন্য অবশ্য ভারতের মতো দলের বিপক্ষে খেলার সুযোগটাই ছিল বড় উপলক্ষ্য। প্রত্যাশা পূরণ করতে না পারা উপলক্ষ্য ছিল ভারতেরও। এই ম্যাচ দিয়েই যে টি-টোয়েন্টি অধিনায়কত্ব থামালেন বিরাট কোহলি। কোচ হিসেবে যাত্রা থামল রবি শাস্ত্রীরও। এমন দিনে ম্যাচে অবশ্য কোন উত্তাপ ছিল না। রবীন্দ্র জাদেজা-রবিচন্দ্রন অশ্বিনের গড়ে দেওয়া মঞ্চে রোহিত শর্মা-লোকেশ রাহুলের ব্যাটে নামিবিয়াকে অনায়াসে হারিয়েছে ভারত। শেষ হয়েছে ভারতের এবারের বিশ্বকাপ অভিযান।

গতকাল সোমবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের শেষ ম্যাচ অনুমিতভাবেই হয়েছে একপেশে। নামিবিয়াকে ১৩২ রানে আটকে দিয়ে ৯ উইকেটে জিতেছে ভারত। রোহিতের ৩৭ বলে ৫৬, রাহুলের ৩৬ বলে ৫৪ আর সূর্যকুমারের ১৯ বলে ২৫ রানে বিরাট কোহলির দল ২৮ বল আগেই খেলা শেষ করেছে।

১৩৩ রানের মামুলি রান তাড়ায় উড়ন্ত শুরু আনেন দুই ওপেনার। নামিবিয়ার বোলারদের উপর চড়াও হয়ে রোহিতই বাড়াতে থাকেন রান। তা করতে গিয়ে সুযোগ দিয়েছিলেন। কাজে লাগাতে পারেনি নামিবিয়া। থিতু হয়ে রোহিত ফিফটি তুলে ফেলেন ৩১ বলে।

একটু সময় নিলেও রাহুলের ব্যাটে ছিল নিয়ন্ত্রণ। দুজনে মিলে ওপেনিং জুটিতেই আনেন ৮৬ রান। ৩৭ বলে ৫৬ করে রোহিত বিদায় নেওয়ার পর সূর্যকুমার যাদবকে নিয়ে তড়িঘড়ি কাজ সারেন রাহুল।

এর আগে টস হেরে বোলিং নিয়ে স্পিন দিয়েই নামিবিয়াকে চেপে ধরে ভারত। স্টিফেন বার্ড-মাইকেল লিনগেনের একটি জুতসই ওপেনিং জুটির পরই আঘাত হানেন জাসপ্রিট বুমরাহ। লিনগেনকে তুলে নেন তিনি। এরপর বার্ড- উইলিয়ামসকে পর পর তুলে নেন জাদেজা।

অধিনায়ক জেরার্ড ইরামুস, নিকল ইটন কাটা পড়েন অশ্বিনের অফ স্পিনে। ৭২ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। পরে ডেভিড ভিসা নেমে ২৬ রানের এক ইনিংস খেলে দলকে তিন অঙ্ক পার করে পাইয়ে দেন মাঝারি পুঁজি। যদিও ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপের কাছে তা ছিল একদম সহজ।

৪ ওভার বল করে মাত্র ১৬ রানে ৩ শিকার ধরে ভারতের সফল বোলার জাদেজা। অশ্বিন ২০ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট । ১৯ রানে ২ উইকেট নেন বুমরাহ।

শেষটা সহজ জয় দিয়ে সারলেও সেমি-ফাইনালে উঠতে না পারায় ভারতের জন্য এবার বিশ্বকাপ নিশ্চিতভাবেই হতাশার।

সংক্ষিপ্ত স্কোর

নামিবিয়া: ২০ ওভারে ১৩২/৮ (বার্ড ২১, লিনগেন ১৪, উইলিয়ামস ০, ইরাসমুস ১২, ইটন ৫, ভিসা ২৬, স্মিট ৯, গ্রিন ০, ফ্রাইলিঙ্ক ১৫*, ট্রাম্পেলম্যান ১৩* ; শামি ০/৩৯, বুমরাহ ২/১৯, অশ্বিন ৩/২০, জাদেজা ৩/১৬, চাহার ০/৩০)

ভারত: ১৫.২ ওভারে ১৩৬/১ ( রাহুল ৫৪*, রোহিত ৫৬, সূর্যকুমার ২৫* ; ট্রাম্পেলম্যান ০/৩৬, ভিসা ০/১৮, স্কলজ ০/১১ , স্মিট ০/১৭, ফ্রাইলিঙ্ক ১/১৯, ইটন ০/৩১, লিনগেন ০/১৩)

ফল: ভারত ৯ উইকেটে জয়ী।

Scroll to Top