‘একটা-দুইটা ম্যাচ খেলারাও এখন জ্ঞান দিচ্ছে, শুনলে হাসি পায়’

সমালোচনার শেষ নেই ছন্দে না থাকা বিরাট কোহলিকে নিয়ে। কেউ কেউ তাকে বাদ দেয়ার দাবিও তুলছেন। ব্যতিক্রম পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান কামরান আকমল। কামরান আকমলের মতে, কোহলির ছন্দে ফেরা শুধু সময়ের অপেক্ষা।

এমন কী, তার জন্য কোহলির কোনও কোচেরও দরকার নেই বলে তিনি মনে করছেন। এখানেই কামরান থেমে থাকেননি। যারা কোহলির সমালোচনা করছেন, তাদেরও নিয়েছেন এক হাত। কামরান মনে করেন বিরাটকে কথা বলতে হবে নিজের সঙ্গে।

তিনি বলেন, ‘এক জন ক্রিকেটারের সব থেকে বড় কোচ সে নিজে। কোহলির জন্য তাই কোনও কোচের দরকার নেই। পা কোথায় থাকবে, ব্যাট কী ভাবে নামবে, মাথা কোথায় থাকবে, কাঁধ কোথায় থাকবে, এই সব কিছু এক জন ক্রিকেটারকে নিজেকেই ঠিক করতে হয়। ইতিবাচক মনোভাব রাখতে হয়। আগে খেলার সময় কী কী ঠিক করেছি সেই সব মনে রাখা জরুরি। অনেকে অনেক কিছু বলবে কিন্তু নিজের লক্ষ্য ঠিক রাখতে হবে।’

একাধিক সাবেক ক্রিকেটার কোহলির সমালোচনা করেছেন। অনেকে তাকে দল থেকে বাদ দেয়ার কথাও বলেছেন। কামরান তাদের খোঁচা দিয়ে বলেন, ‘যার ৭০টা শতরান রয়েছে সে অন্য কারও কথা শুনবে কেন? একটা-দুটো ম্যাচ খেলা ক্রিকেটাররাও এখন জ্ঞান দিচ্ছে। হাসি পায় শুনলে।’

খেলার প্রতি আবেগই কোহলিকে বাকিদের থেকে আলাদা করে দেয় বলে মত কামরানের। তিনি মনে করেন, একটি ইনিংসে বড় রান পেলেই ছন্দ ফিরে পাবেন কোহলি। ভারতীয় ব্যাটারের খারাপ সময় কেটে যাবে বলেই মনে করেন কামরান। তিনি মনে করেন, কোহলি অন্য ধাতুতে গড়া।

‘ও অন্য ধরনের ক্রিকেটার। বিরাটের আত্মবিশ্বাস, খেলার প্রতি আবেগ ওকে বাকিদের থেকে আলাদা করে দেয়। সকলকেই কখনও না কখনও এমন খারাপ সময়ের মধ্যে দিয়ে যেতে হয়। কোনো ক্রিকেটারের ক্ষেত্রে সেই সময়টা অল্প দিনের জন্য হয়, কারও ক্ষেত্রে অনেক দিন ধরে চলে। একটা বড় রানের ইনিংস চাই।’ যুক্ত করেন পাকিস্তানের সাবেক এই উইকেটরক্ষক।

এর আগে বিরাট কোহলির পাশে দাঁড়িয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও। পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতারও পাশে দাঁড়িয়েছিলেন। এ বার আকমলও কোহলির পাশে।

Scroll to Top