virat kholi

ঝুঁকি নেওয়া দরকার— কোহলির টি-২০ দীক্ষা

ভারতের টি-২০ বিশ্বকাপ দলে জায়গা অনিশ্চিত ছিল বিরাট কোহলির। কারণ দেশের জার্সিতে তিনে ব্যাটিং করেন তিনি। মিডল ওভারে স্পিনের বিপক্ষে তার স্ট্রাইক রেট কম। আইপিএলের চলতি মৌসুমে শুরু থেকেই ভালো খেলছেন সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটার।

আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। কিন্তু রান করছিলেন বেশ ধীরে। আইপিএলে ৯ ম্যাচ শেষে তার স্ট্রাইক রেট ছিল ১২৩.৫৮। যেখানে ট্রাভিস হেড, অভিষেক শর্মারা ২০০’র কাছাকাছি স্ট্রাইক রেটে ব্যাট করছেন।

আইপিএলের ওপেনার সুনীল নারিন, ফিল সল্ট, জস বাটলার ও রোহিত শর্মারা তার চেয়ে দ্রুতগতিতে রান তুলেছেন। শেষ ৩ ম্যাচে কোহলিও দ্রুত রান তুলে স্ট্রাইক রেট ১৫২ করে ফেলেছেন। দ্রুত রান তোলার বিষয়ে কোহলি জানিয়েছেন, আগের চেয়ে একটু বেশিই ঝুঁকি নিচ্ছেন। স্পিনে স্লগ সুইপের মতো শটও খেলছেন তিনি।

এক যুগের বেশি ক্রিকেট খেলে কোহলির টি-২০ ফরম্যাটে একটু বেশি ঝুঁকি নেওয়ার বিষয়টি যেন বুড়োকালের উপলব্ধি, ‘স্পিনারদের বিপক্ষে স্লগ সুইপ খেলেছি। যদিও এটা অনুশীলন করা হয়নি। তবে পূর্বে এই শট অনেক খেলেছি। আমার মনে হয়েছে, আরেকটু বেশি ঝুঁকি নেওয়া দরকার। ওই শটটা সেজন্যই খেলা। স্পিনের বিপক্ষে লেগ সাইডটা কাজে লাগানো দরকারও মনে হয়েছে।’

কোহলি এবারের আইপিএলে ১২ ম্যাচে ৬৩৮ রান করেছেন। এক ম্যাচ কম খেলা ঋতুরাজের চেয়ে যা প্রায় একশ’ (৯৩ রান) বেশি। ১১ ম্যাচে ২০১ স্ট্রাইক রেটে ৫৩৩ রান করে ট্রাভিস হেড তিনে আছেন।

Scroll to Top