sorfuddola

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ পরিচালনা করবেন বাংলাদেশের শরফুদ্দৌলা

বাংলাদেশি আম্পায়ারদের মধ্যে আইসিসির এলিট প্যানেলে জায়গা করে নেওয়া প্রথম আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। নির্ভুলভাবে ম্যাচ পরিচালনার জন্য এরই মধ্যে খ্যাতি পেয়েছেন তিনি। কঠিন মুহূর্তে বিচক্ষণতার সঙ্গে সিদ্ধান্ত দিতে অত্যন্ত দক্ষ এই বাংলাদেশি আম্পায়ারের নাম এবার আরেকটা প্রথমের সঙ্গে জড়িয়ে যাচ্ছে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন শরফুদ্দৌলা।

আগামী ২ জুন যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। বিশ্বকাপের এই উদ্বোধনী ম্যাচে ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন এলিট প্যানেলে থাকা ৪৭ বছর বয়সী বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। তার সঙ্গী হিসেবে থাকবেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ। আজ বুধবার (২২ মে) আইসিসি তাদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে।

ডালাসের গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়ামে এই ম্যাচ পরিচালনার মধ্য দিয়ে ইতিহাস গড়বেন শরফুদ্দৌলা। তিনিই প্রথম বাংলাদেশি আম্পায়ার, যিনি ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন।

তবে এর আগেই ওয়ানডে বিশ্বকাপে ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা হয়েছে। প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে ভারতের মাটিতে গত ওয়ানডে বিশ্বকাপে পাঁচটি ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি। এছাড়া মেয়েদের দুটি ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৮ এর মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ম্যাচ পরিচালনা করতে দেখা গেছে তাকে।

উদ্বোধনী ম্যাচের আরেক রেফারি ইলিংওয়ার্থ এখন পর্যন্ত তিনবার আইসিসির বর্ষসেরা আম্পায়ারের স্বীকৃতি ডেভিড শেফার্ড ট্রফি জিতেছেন। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্বও পালন করেছেন তিনি।

উদ্বোধনী ম্যাচের রেফারির দায়িত্ব পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি খেলোয়াড় রিচি রিভার্ডসন। এছাড়া টিভি আম্পায়ার ও চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন যথাক্রমে স্যাম নোগাইস্কি ও ল্যাংটন রুসেরে।

Scroll to Top