australia11

অস্ট্রেলিয়া কীভাবে এত শিরোপা জেতে? রহস্য ভাঙলেন কামিন্স

আইসিসি আয়োজিত টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার আধিপত্য নিয়ে প্রশ্ন চলে না। শুধু ওয়ানডে বিশ্বকাপই জিতেছে ছয়বার, দুবার জিতেছে চ্যাম্পিয়নস ট্রফি। একবার করে জিতেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও টি–টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার টেস্ট ও ওয়ানডে অধিনায়ক প্যাট কামিন্স গত বছরই আইসিসির দুটি শিরোপা জিতেছেন—ওয়ানডে বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপ।

ইতিহাসের একমাত্র অধিনায়ক হিসেবে এক বছরে দুটি আইসিসি শিরোপা জিতেছেন কামিন্স। গতকাল তাঁর অধিনায়কত্বে আইপিএলের ফাইনালেও উঠেছে সানরাইজার্স হায়দরাবাদ। এরপর সংবাদমাধ্যম স্পোর্টস তাক–এর সঙ্গে আলাপচারিতায় আইসিসি টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার আধিপত্যের রহস্য ভেঙেছেন কামিন্স।

মানসিকতা ও ‘অ্যাপ্রোচ’—এ দুটি ব্যাপারের মধ্যে ভারসাম্য রক্ষা করা গুরুত্বপূর্ণ, মনে করেন কামিন্স। ভাগ্যের সহায়তাও গুরুত্বপূর্ণ বলে মনে করেন অস্ট্রেলিয়া অধিনায়ক। এর পাশাপাশি আইসিসি ফাইনালকে আর দশটা সাধারণ ম্যাচের মতোই দেখার চেষ্টা করে অস্ট্রেলিয়া।

অন্তত এই দৃষ্টিভঙ্গিতে অস্ট্রেলিয়া দল ভারসাম্য রাখার চেষ্টা করে বলে জানিয়েছেন কামিন্স। ফাইনালে যা–ই করুক না কেন, তা অনেক দিন মনে রাখা হবে—এমন মানসিকতা নিয়েও অস্ট্রেলিয়া মাঠে নামে বলে জানিয়েছেন এই পেসার।

কামিন্স বলেছেন, ‘আইসিসি শিরোপা জয়ে ভাগ্যের ব্যাপারটা এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। ফাইনালের চাপ কমাতে আমরা অনেক সময়ই ব্যয় করি। কিন্তু একই সময়ে আমরা এটাও মনে করি, পেছনে তাকিয়ে দেখতে জীবনের অনেকটা সময় চলে যাবে, তাই (ফাইনালে) যেভাবে আমরা খেলতে চাই, সেটা নিশ্চিত করি। এক ফাইনালের আত্মবিশ্বাস পরের ফাইনালে টেনে নিয়েও আমরা সাফল্য পেয়েছি।’

কোন ফাইনাল জেতা বেশি কঠিন—ওয়ানডে বিশ্বকাপ না বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ? গত বছর অক্টোবর–নভেম্বরে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। তার আগে গত বছরই জুনে ওভালে ভারতের বিপক্ষে ফাইনালে জিতেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা।

কামিন্স এ নিয়ে বলেন, ‘ওয়ানডে বিশ্বকাপে আমাদের অন্য সব দলকে হারাতে হয়েছে। আমরা ভারতের কন্ডিশনে খেলেছি, যেটা আমাদের কাছে ভিনদেশি কন্ডিশন। চোট ও বাজে ফর্মের মোকাবিলাও আমাদের করতে হয়েছে। এ সবকিছুর মুখোমুখি হয়েই আমরা ফাইনালে উঠেছি। আর এই ব্যাপারটাই সন্তুষ্টি এনে দেয়। কারণ, কাজটা সহজ নয়।’

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে ২ জুন (বাংলাদেশ সময়) শুরু হবে টি–টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়াকে এই টুর্নামেন্টে ফেবারিট হিসেবে দেখছেন না স্বয়ং কামিন্সই, ‘ঠিক জানি না, আমরা ফেবারিট কি না। আমরা এই টুর্নামেন্টে ভালো দলগুলোর একটি, যারা ফর্মে আছে। টি–টোয়েন্টিতে আত্মবিশ্বাস বড় ব্যাপার এবং আমরা নিজেদের সেরাটাই দেব।’

Scroll to Top