পূজারা-পান্টের সেঞ্চুরিতে রানপাহাড়ে ভারত

ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি হাতছানি দিচ্ছিল। মাত্র ৭ রানের জন্য সেটি অধরাই থাকল। খানিকটা হতাশা নিয়েই ফিরলেন চেতেশ্বর পূজারা। তার আগে ভারতকে প্রায় একা কাঁধে টেনেছেন। তার দেখানো পথে হেঁটে পরে দেড়শ পেরোনো ইনিংস খেলেছেন রিশভ পান্ট। দুই ‘বড়’ সেঞ্চুরিতে চেপে অস্ট্রেলিয়ার বিপক্ষে রানপাহাড় গড়ে ইনিংস ঘোষণা করেছে ভারত।

সিডনিতে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের দ্বিতীয় দিনে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৬২২ রানে ইনিংস ঘোষণা করেছেন অধিনায়ক কোহলি। জবাবে কোনো উইকেট না হারিয়ে ২৪ রানে দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। চার টেস্টের সিরিজে ২-১এ এগিয়ে আছে ভারত।

\"\"

১৩০ রানে দিন শুরু করেছিলেন পূজারা। সঙ্গী হনুমা বিহারী। আগের দিনের সঙ্গে মাত্র তিন রান যোগ করে বিহারী ফেরেন ৪২ রানে। এরপর উইকেটে আসেন পান্ট।

নিজের ব্যাটিং সামলানোর সঙ্গে সঙ্গে অনুজ রিশভকেও পথ দেখান পূজারা। দুজনে ষষ্ঠ উইকেটে তোলেন ৮৯ রান। ১৯৩ রান তুলে যখন ডাবলের পথে পূজারা, নাথান লায়নের বলে ক্যাচ হয়ে ফেরেন সাজঘরে। ৩৭৩ বলের ইনিংসে চার ছিল ২২টি।

পূজারাকে ফিরিয়ে যেন বিপদটা আরও বাড়িয়ে তোলে অস্ট্রেলিয়া। উইকেটে এসেই পান্টকে যোগ্য সঙ্গ দিয়ে রানের গতি বাড়ান রবীন্দ্র জাদেজা। সপ্তম উইকেটে আসে ২০৪ রান।

\"\"

ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেয়ার পথে পান্ট অপরাজিত ছিলেন ১৫৯ রানে। ১৫ চারের সঙ্গে একবার বল উড়িয়ে বাউন্ডারি ছাড়া করেছেন ক্যারিয়ারসেরা ইনিংসটির পথে। সেঞ্চুরি পেতে পারতেন জাদেজাও। ৭ চার ও এক ছক্কায় ৮১ রানে লায়নের বলে ফেরেন এ অলরাউন্ডার। জাদেজা বোল্ড হওয়ার সঙ্গে সঙ্গেই ইনিংস ছাড়েন কোহলি।

এক লায়ন ছাড়া তেমন সাফল্য পাননি অজিদের বাকি বোলাররা। ভারতের ৭ উইকেটের চারজনকে তুলে নিয়েছেন এ অফস্পিনার। ১০৫ রান খরচ করে ২ উইকেট পেয়েছেন জশ হ্যাজেলউড। বাকি উইকেটটি মিচেল স্টার্কের।

লেটেস্টবিডিনিউজ.কম/বিএনকে