শ্রীমঙ্গলে খাঁচার ভেতর ফের বাচ্চা ফোটালো অজগর

অরবিন্দ দেব, (মেীলভীবাজার প্রতিনিধি): মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে আবারো বাচ্চা ফোটালো অজগর।বৃহস্পতিবার সকালে খবর পাওয়া যায় বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খাঁচার ভেতর ডিম দেয়ার দীর্ঘ দুই মাস পর বাচ্চা ফুটিয়েছে অজগর। জানা যায় মা অজগর শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খাঁচার ভেতর ৩১টি ডিম দেয়।

তার পর ক্ষুধার্ত অবস্থায় দুই মাস ডিমে তা দেয়ার পর বাচ্চার মুখ দেখতে পায় অজগর সাপটি। মা অজগর গত ২৮মে খাঁচার ভিতর ডিম দেয়। ডিম দেয়ার পর নিজের শরীর দিয়ে ডিম গুলোকে ভালভাবে পেচিয়ে তা দিতে থাকে মা অজগরটি। অবশেষে গতকাল ২২ জুলাই বুধবার রাত থেকে বাচ্চা ফোটানো শুরু করে।

আজ ২৩ জুলাই বৃহস্পতিবার পর্যন্ত ২৯ টি বাচ্চা ফোটায় সাপটি। এ বিষয়ে জানতে চাইলে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, সাপটি গত ২৮ মে মোট ৩১টি ডিম দিয়েছিল।

দীর্ঘ দুই মাস ডিমে তা দেয়ার পর এ পর্যন্ত ২৯ টি বাচ্চা ফুটেছে। তিনি বলেন আরও ৩টি ডিম বাকি আছে। এগুলো থেকে আজ কালের মধ্যেই বাচ্চা ফুটবে । সবগুলি বাচ্চা ফোটানোর পর লাউয়াছড়া ও সাতছড়ি জাতীয় উদ্যানে নিয়ম মেনে এগুলোকে অবমুক্ত করা হবে।