চুনারুঘাটে বালু উত্তোলন, চা বাগানের টিলায় ধস

Chunarughat

সিলেটের চা বাগান গুলো হলো দেশের অন্যতম প্রাকৃতিক সুন্দর্য ও সম্পদ। হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চা বাগানের ছড়া থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে বিভিন্ন চা বাগানের টিলায় ধস নেমেছে। এতে যেমন বিরূপ প্রভাব পড়ছে চা বাগানে তেমনি জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ঢাকা-সিলেট মহাসড়কের পাশে চন্ডিছড়া, রামগঙ্গা, সাথছড়ি চা বাগান এলাকায় এক শ্রেণির অসাধু বালু ব্যবসায়ী চা বাগানের ছড়া থেকে বালু তুলে বিক্রি করে। এ দিয়য়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে তারা। এই কাজে চা বাগানের কতিপয় লোকের সহযোগিতা রয়েছে বলেও অভিযোগ আছে।

প্রতিদিন এভাবে ছড়া থেকে বালু উত্তোলনের ফলে ছড়ার পাশে থাকা টিলা গুলো ছড়ায় ধসে পড়ছে। বালু উত্তোলনের ফলে ছড়াগুলো প্রসস্ত হওয়ার পাশাপাশি পাহাড়ি রাস্তা-ব্রিজ এবং কালভার্টগুলোয় বিরূপ প্রভাব পড়ছে।

এদিকে উপজেলার চন্ডিছড়া চা বাগান থেকে সাথছড়ি জাতীয় উদ্যান পর্যন্ত মহাসড়কের দুই পাশের ছড়ার বালু পাচারের ফলে টিলা গুলোতে বড় বড় ধস দেখা দিয়েছে। দিনদিন ছড়া গুলো প্রসস্ত হওয়ার ফলে হুমকির মুখে পড়েছে পুরাতন মহাসড়ক।

এব্যাপারে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ বলেন, টিলা ও পাহাড় রক্ষায় সরকার কঠোর অবস্থানে। স্থানীয় প্রশাসন এব্যাপারে নজরদাড়ি বাড়িয়েছে। এখন বালু পাচার বন্ধ রয়েছে। যে কোন মূলে এখানকার টিলা ও পাহাড় রক্ষা করা হবে।