আইফোন ৮ এও সেই নোট সেভেনের ব্যাটারি

সম্প্রতি অ্যাপলের নতুন ফোন আইফোন এইট প্লাস বিস্ফোরণের খবর মিলেছে। তাইওয়ানের এক নারী অভিযোগ করেন চার্জ দেয়ার সময় তার নতুন কেনা আইফোন এইট প্লাসের ব্যাটারি বিস্ফোরিত হয়েছে। এই ঘটনায় আইফোন প্রেমীদের মনে আতঙ্ক তৈরি হয়েছে। অন্যদিকে দ্য নেক্সট ওয়েব নামের একটি পোর্টাল এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৬ সালের স্যামসাং গ্যালাক্সি নোট সেভেনের জন্য যেই কোম্পানির কাছ থেকে ব্যাটারি তৈরি করেছিল, সেই একই কোম্পানির কাছে থেকে অ্যাপলও আইফোন এইট প্লাসের ব্যাটারি তৈরি করেছে। ওই কোম্পানির নাম অ্যামপ্রেরেক্স টেকনোলজি লিমিটেড(এটিএল)

নোট সেভেনের ব্যাটারি বিস্ফোরণ কেলেঙ্কারির পর্যায়ে চলে গিয়েছিল। যার কারণে নোট সেভেন বাজার থেকে তুলে নেয়া প্রতিষ্ঠানটি। এমনকি এই ফোনের উৎপাদনই বন্ধ করে দেয়া হয়। আইফোন এইট প্লাসের ব্যাটারি কতটা সুরক্ষিত এই নিয়ে এখন প্রযুক্তি বিশেষজ্ঞদের মনে সন্দেহ তৈরি হয়েছে।

এদিকে তাইওয়ানের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বিস্ফোরিত আইফোন এইট প্লাস ব্যবহারকারীর নাম উ। ওই নারী তাইওয়ানের তাইচুং শহরের বাসিন্দা। তিনি গত শনিবার ফোনটি কিনেছিলেন। মঙ্গলবার পর্যন্ত ফোনটি ভালোই চলছিল। ওই দিন বিকালে দুর্ঘটনাটা ঘটে। চার্জ দেবার সময় ফোনটি ফুলে উঠে বিস্ফোরিত হয়।

বিস্ফোরিত হওয়ায় সেই আইফোন এইট প্লাসের ছবি ও ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়েছে।

যদিও আইফোনটি পুড়ে যায়নি। কিন্তু ফোনের ডিসপ্লে ফোনটির মাদারবোর্ড থেকে খুলে দিয়ে ফুলে উঠেছে। এতে বোঝা যায় ফোনটির ব্যাটারির কারণেই এমনটা হয়েছে।

ক্ষতিগ্রস্থ ফোনটি তদন্তের জন্য আইফোন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। তারা ফোনটি পরীক্ষা করে দেখছে আসলে কী কারণে এই ঘটনা ঘটলো।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ০৩ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ