বাংলাদেশি তরুণদের দ্বারা আয়ারল্যান্ডের সাইট হ্যাক

hak

একদল বাংলাদেশি তরুণ প্রায় দুই বছর আগে আয়ারল্যান্ড পুলিশ প্রতিনিধিদের সংগঠন গরদা রিপ্রেজেনটেটিভ অ্যাসোসিয়েশনের (জিআরএ) ওয়েবসাইট হ্যাক করে । কিন্তু সে কথা এতদিন টেরও পাননি সংগঠনটির কর্মকর্তারা। অবশেষে সেই রহস্যের উদঘাটন হয়েছে। উভয় পক্ষই তথ্যটি স্বীকার করেছে।

আজ রোববার নাম প্রকাশ না করার শর্তে হ্যাকার দলটির এক সদস্য জানান, তখন তারা ছোট ছিলেন। জিআরএর সাইটে প্রবেশ করেছিলেন ঠিকই, তবে কোনো তথ্য চুরি করেননি। এই তরুণেরা রাজশাহী বিভাগের একটি পলিটেকনিকের শিক্ষার্থী এবং তারা নিজেদের ‘এথিকাল হ্যাকার’ বলে পরিচয় দিয়ে থাকেন। দাবি করেন, বিভিন্ন ওয়েবসাইট হ্যাক করে মূলত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটির মালিকদের সতর্ক করেন।

কিন্তু কোনো অর্থ দাবি করেন না। এমনকি কোনো ডাটাও চুরি করেন না। জানা গেছে, ২০১৮ সালের ডিসেম্বরে এই ঘটনাটি ঘটে। তখন বাংলাদেশি হ্যাকার দলটি জিআরএর সার্ভারে একটি টেক্সট ফাইল লিখে দেন।

সেখানে মূলত সাইবার দুর্বলতার বিষয়ে সাইটের মালিকদের সতর্ক করা হয়। সম্প্রতি আয়ারল্যান্ডের এক প্রযুক্তিবিদ সাইট হ্যাকিংয়ের বিস্তারিত তথ্য উদ্ঘাটন করে একটি ওয়েবসাইটে প্রকাশ করেন এবং ঘটনার সত্যতাও নিশ্চিত করেছেন।

তিনি জানান, হ্যাকাররা ওয়েবসাইট থেকে কোনো তথ্য ডিলিট কিংবা ডাউনলোড- কিছুই করেনি। কেবল কিং.টেক্সট নামের একটি ফাইল সার্ভারে লিখে দিয়ে তারপর বের হয়ে যান। এতেই বোঝা যায় যে, হ্যাকিংয়ের বিষয়টি সত্য।

এদিকে, আয়ারল্যান্ডের ১১ হাজার পুলিশের এই সংগঠনও এখন হ্যাকিংয়ের বিষয়টি বুঝতে পেরেছে এবং সেটার জন্য তারা সবার কাছে দুঃখ প্রকাশ করেছে।