১৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে মহামারী করোনায়

ছবিঃ সংগৃহীত

পৃথিবীতে যুগে যুগে অসংখ্য মহামারীর ঘটনা ঘটেছে এবং এসব মহামারীতে মৃত্যু হয়েছে কোটি কোটি মানুষের। এসব মহামারীতে প্লেগ আর ফ্লুর নামই সবচেয়ে বেশি শোনা যায়। তবে বিংশ শতাব্দীর মহামারী করোনায় বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন ১৬ হাজার ৫১৪ জন এবং এই প্রাণঘাতী করোনা ভাইরাসের গতি ক্রমশ বেড়েই চলছে। বিশ্বব্যাপী ৩ লাখ ৭৮ হাজার ৮৫৯ মানুষের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

চীন থেকে উৎপত্তি হয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়, চীন উৎপত্তিস্থল হলেও সবচেয়ে বেশি লোক মারা গেছেন ইতালিতে। ইতালিতে এ ভাইরাস শনাক্ত হয়েছে ৬৩ হাজার ৯২৭ জনের শরীরে। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৭ জনে। ভাইরাসটিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৭৮ হাজার ৮৫৯ জন। বিশ্বের ১৯৫ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসটি। তবে এখন পর্যন্ত এক লাখ দুই হাজার ৬৯ জন মানুষ সুস্থ হয়েছেন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) তথ্য অনুযায়ী, সোমবার চীনে আরো ৭ জন মারা গিয়েছেন। চীনে এ পর্যন্ত মৃতের সংখ্যা তিন হাজার ২৭৭ জনে দাঁড়িয়েছে। দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৮১ হাজার ১৭১ জন। এর মধ্যে চীনে মোট ৭৩ হাজার ১৫৯ জন রোগী সুস্থ হয়েছেন।