মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে ভুল পথে হাঁটছে ইতালি

ছবিঃ সংগৃহীত

ইতালিতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এবং মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ভাইরাসটির প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে দেশটির প্রায় ছয় কোটি বাসিন্দাই রয়েছেন কোয়ারেন্টাইনে তথা অবরুদ্ধ অবস্থায়। এদিকে বাড়িতে থেকেও ইতালিতে করোনা থেকে রেহাই মিলছে না।

মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে ভুল পথে হাঁটছে ইতালি। বাড়িতে থেকেই নতুন রোগীরা করোনায় আক্রান্ত হচ্ছেন। দেশটির করোনা প্রতিরোধ ব্যবস্থা তেমন কোন কাজে আসছেন না বলে দাবি করেছেন ইতালির পাদোয়া বিশ্ববিদ্যালযয়ের মাইক্রোবায়োলজির প্রফেসর আন্দ্রে ক্রিস্যান্টি। সোমবার ইতালির এক রেডিওতে দেয়া সাক্ষাৎকারে তিনি এমনটি দাবি করেন।

সাক্ষাৎকারে ক্রিস্যান্টি বলেন, নতুন করে আক্রান্ত অনেকেই পরিবারের অন্য সদস্যদের থেকে আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ ছিলো সরকার তাদেরকে ঘরের মধ্যেই আইসোলেশনে রেখেছে । সরকারের উচিৎ ছিলো করোনা ভাইরাসে উপসর্গ দেখা দেয়া ব্যক্তিদের পরিবার থেকে সরিয়ে আলাদা রাখার ব্যবস্থা করা যেমনটি চীন করেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে করোনা ভাইরাসের উৎপত্তি হলেও এটি এখন বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করেছে। ভাইরাসটিতে এ পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে এ পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছেন ১১ হাজার ১৫১ জন। এছাড়া আক্রান্ত হয়েছে ১ লাখ ১ হাজার ৭৩৯ জন।