করোনাভাইরাসে ভারতে মৃতের সংখ্যা ১০০ ছাড়াল

দেশজুড়ে ২১ দিনের লকডাউন চলছে। কিন্তু কোনওভাবেই বাগে আনা যাচ্ছে না করোনার সংক্রমণ। ভারতে এবার আক্রান্তের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। গত ১২ ঘণ্টায় সামনে এসেছে ৪৯০টি পজিটিভ রিপোর্ট। মৃতের সংখ্যাও ১০০-র গণ্ডি পেরিয়ে গেল। যা নিঃসন্দেহে উদ্বেগ বাড়াচ্ছে দেশবাসীর। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে।

রবিবার বিকেল পর্যন্ত এ দেশে মৃতের সংখ্যা ছিল ৮৩। সোমবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হল, করোনার বলি হয়েছেন মোট ১০৯ জন। আক্রান্ত ৪০৬৭ জন। এদের মধ্যে বর্তমানে করোনার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন ৩,৬৬৬ জন। সুস্থ হয়ে উঠেছেন কিংবা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২৯২ জন। মহারাষ্ট্রের পরিস্থিতি সবচেয়ে শোচনীয়। সেখানে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এদিনই আবার মুম্বইয়ের ওকহার্ট হাসপাতালের কয়েকজন স্বাস্থ্যকর্মীর করোনা রিপোর্ট পজিটিভি আসায় সেই হাসপাতালকে সিল করে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। তবে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, ভারতে করোনায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৩১৪জন। মারা গেছেন ১১৮ জন।

বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমে পাওয়া তথ্যানুযায়ী আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও বেশি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের জানিয়েছে, সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মহারাষ্ট্রে। এরপরই অবস্থান তামিলনাড়ুর। তৃতীয় স্থানে রয়েছে দিল্লি। এরপর তেলঙ্গানা ও কেরালা রাজ্য। এখন পর্যন্ত সবচেয়ে কম আক্রান্ত হয়েছে গুজরাটে।

দেশে সর্বাধিক করোনা আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে। সেখানে ৬৯০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সেখানে ১৩ জনের মৃত্যু হয়েছে। তারপরেই রয়েছে তামিলনাড়ু ও দিল্লি। তামিলনাড়ুতে ৫৭১ জন করোনায় আক্রান্ত আর দিল্লিতে আক্রান্ত ৫০৩ জন।

এ দিনও ফের মন্ত্রকের তরফে নির্দেশিকায় মানুষকে লকডাউন মেনে চলার কথা বলা হয়েছে। খুব প্রয়োজন ছাড়া যাতে কেউ রাস্তায় না-বেরোন, সেই অনুরোধ করা হয়েছে।