আগামী সেপ্টেম্বরের মধ্যে করোনার টিকা, সাফল্যের সম্ভাবনা ৮০%

মহামারী করোনাভাইরাস কোভিড-১৯ এর সংক্রমণে আতঙ্কিত পুরো বিশ্ব। ক্রমশ বেড়েই চলেছে মৃত এবং নতুন করে আক্রান্তের সংখ্যা। গোটা বিশ্বে এ প্রাণঘাতী ভাইরাসে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে ১৬ লাখ ছাড়িয়ে গেছে।

এদিকে আগামী সেপ্টেম্বরের মধ্যে করোনাভাইরাসের টিকা প্রস্তুত হতে পারে বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারাহ গিলবার্ট।

বর্তমানে ব্রিটেনের যে চিকিৎসা গবেষক দলটি টিকা তৈরীতে সবচেয়ে এগিয়ে তিনি সেই দলটির নেতৃত্ব দিচ্ছেন। তারা গত মাসে বলেছিলেন, এ টিকা ২০২০ সালের শেষ নাগাদ প্রস্তুত হবে না। তবে এখন বলা হচ্ছে, আগামী দুই সপ্তাহের ভেতর টিকা মানুষের ওপর পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে। তারপর সেপ্টেম্বর নাগাদ তা কার্যত প্রয়োগ করা সম্ভব হবে।

ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছিলো টিকা তৈরির গবেষণায় যারা এগিয়ে যাবে তাদের টিকা উৎপাদনে সরকার অর্থায়ন করবে। বলা হয়েছিলো টিকা বাজারে আনার জন্য উৎপাদন করা পর্যন্ত অন্তত ১৮ মাস সময়ে লেগে যেতে পারে। তবে অধ্যাপক গিলবার্ট আশা দেখালেন। বললেন, সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বর নাগাদই কার্যকর টিকা আনা যাবে। তিনি বলন, ‘আমরা এ মূহুর্তে যে টিকা নিয়ে কাজ করছি সেটি কার্যকর হবে এর সম্ভাবনা অনেক বেশি। আমি ৮০ শতাংশ আশাবাদী যে টিকাটি সফল হবে।

অধ্যাপক গিলবার্টের দল ইতিমধ্যে ব্রিটিশ সরকারের সঙ্গে কথাও বলা শুরু করেছে, যাতে সময়ক্ষেপণ না করেই দ্রুত টিকা বাজারে আনা যায়।