কোভিড-১৯ঃ ব্রাজিলে চলছে গণকবর খননের কাজ

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ বাড়ছে ব্রাজিলের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অ্যামাজোনাস রাজ্যের রাজধানী মেনাউস শহরে। ওই শহরেই গণকবর খোড়ার কাজ করে যাচ্ছেন খননকারীরা। পরবর্তীতে সেখানেই কফিনে রাখা মরদেহ মাটি চাপা দেবেন কবরস্থানের কর্মীরা।

মেনাউসের মেয়র আর্থার নেটো জানিয়েছেন, প্রতিদিন ওই শহরে করোনা ভাইরাসে শতাধিক মানুষের মৃত্যু হচ্ছে। এই ভাইরাসের প্রকোপ দ্রুত ছড়িয়ে পড়ছে সেখানে। কিছুদিন আগেও সেখানে প্রতিদিন গড়ে ৩০ জনের মৃত্যু হয়েছে। কিন্তু এখন সেই সংখ্যা ছাড়িয়ে গেছে। মৃত্যুর সংখ্যা ক্রমাগত বাড়ছেই। ফলে সেখানে মরদেহ সমাধির দায়িত্বে থাকা দফতর গণকবর খোড়ার সিদ্ধান্ত নিয়েছে।

ওই গণকবরেই কোভিড-১৯ য়ে আক্রান্ত হয়ে মারা যাওয়া লোকজনকে কবর দেওয়া হবে। ইতোমধ্যেই অনেক দেশেই এভাবেই করোনায় আক্রান্ত রোগীদের কবর দেওয়া হচ্ছে। তবে এক্ষেত্রে লাশগুলোর পরিচয় সংরক্ষণ করা হচ্ছে।

এছাড়া মরদেহের কফিনগুলোও নির্দিষ্ট দূরত্বে মাটি চাপা দেওয়া হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, শহরজুড়ে যেভাবে মরদেহের সংখ্যা বাড়ছে সে বিষয়টি মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ব্রাজিলের বিভিন্ন স্থানে এখন পর্যন্ত ৪৩ হাজার ৩৬৮ জন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সেখানে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২৮৯ জন।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২ হাজার ৭৬১ জন। নতুন করে মারা গেছে ২০ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ২৪ হাজার ৩২৫ জন। অপরদিকে ৮ হাজার ৩১৮ জনের অবস্থা আশঙ্কাজনক।