কিম জং-উন ‘জীবিত ও সুস্থ’, দাবি দক্ষিণ কোরিয়ার

দক্ষিণ কোরিয়া জানিয়েছে যে, ‘জীবিত ও সুস্থ’ আছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন,। দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান উপদেষ্টা মুন চুং-ইন আজ সোমবার মার্কিন নিউজ চ্যানেল সিএনএন’কে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন।

চুংয়ের আরও দাবি, এই মুহূর্তে কিম রয়েছেন উত্তর কোরিয়ার উনসানের একটি রিসর্টে। দেশের পূর্ব প্রান্তের ওই রিসর্টে গত ১৩ এপ্রিল থেকেই নাকি কিম রয়েছেন। সেই সঙ্গে তিনি বলেছেন, ‘কোনো রকমের সন্দেহজনক বিষয়ও সেখানে নজরে আসেনি।’

কিম জং উনের স্বাস্থ্য নিয়ে বিশ্ব জুড়েই শুরু হয়েছে জল্পনা। হংকংয়ের একটি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, মারা গেছেন উত্তর কোরিয়ার শাসক কিম। মার্কিন সংবাদমাধ্যম অবশ্য সে দাবি না করলেও জানিয়েছে, মধ্য তিরিশের শাসকের হৃদ্‌যন্ত্রে অস্ত্রোপচারের পর তিনি অসুস্থ। সেই সঙ্গে কিম যে উনসানে রিসর্টে রয়েছেন, সে সম্ভাবনার কথাও তুলে ধরেছে একটি মার্কিন ওয়েবসাইট।

উত্তর কোরিয়ায় নজরদারির জন্য তৈরি ‘৩৮ নর্থ’ নামের ওই ওয়েবসাইটের দাবি, গত ২১ এপ্রিল উনসানে একটি বিশেষ ট্রেন পৌঁছায়। ২৩ তারিখ পর্যন্ত তা সেখানে ছিল। মার্কিন উপগ্রহ চিত্রে তা ধরাও পড়েছে, কিম এবং তার পরিবার যে বিশেষ ট্রেনটিতে সফর করেন সেটিই উনসানে গিয়েছে। ফলে উনসানের একটি রিসর্টে কিমের থাকার সম্ভাবনা আরও প্রবল হয়েছে।

গত ১৫ এপ্রিল রাষ্ট্র ক্ষমতায় কিম পরিবারের প্রতিষ্ঠাতা ও দাদা কিম ইল-সানের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে কিম জং-উনের অনুপস্থিতি তার সম্পর্কে আন্তর্জাতিক গণমাধ্যমে ব্যাপক গুজবের জন্ম দেয়।
: সিএনএন।