ম্যালেরিয়া সংক্রমণ ‘পুরোপুরি থামানোর’ উপায় আবিষ্কার

ম্যালেরিয়ার চিকিৎসায় স্বস্তির কথা শোনালেন বিজ্ঞানীরা। অণুজীব দিয়ে ম্যালেরিয়ার সংক্রমণ ‘পুরোপুরি থামানোর’ উপায় বের করার দাবি তুলেছেন কেনিয়া এবং যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। এই পদ্ধতিতে তারা রোগটি থেকে পুরোপুরি মুক্তির ‘প্রচুর সম্ভাবনা’ দেখছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, সংক্রমণের হাত থেকে মশাদের রক্ষার একটি পদ্ধতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, মশা সংক্রমিত না হলে তাদের কামড় থেকে মানুষও সংক্রমিত হবে না।

ম্যালেরিয়া ঠেকানোর এ জীবাণুর নাম ‘মাইক্রোসপরিডিয়া এমবি’। কেনিয়ার লেক ভিক্টোরিয়া উপকূলে মশা নিয়ে গবেষণা করার সময় এটি আবিষ্কার করেন গবেষকেরা। এটি পোকামাকড়ের অন্ত্র ও জননকেন্দ্রে বাস করে।

গবেষকরা দেখতে পান, যে মশার দেহে মাইক্রোসপরিডিয়া এমবি আছে, সে মশাকে ম্যালেরিয়ার জীবাণু আক্রান্ত করতে পারে না। পরে ল্যাবরেটরির পরীক্ষাতেও তারা এর প্রমাণ পান বলে বিজ্ঞান সাময়িকী নেচার কমিউনিকেশনসে প্রকাশিত এক নিবন্ধে তারা উল্লেখ করেছেন।

প্রতিবছর ম্যালেরিয়ায় চার লাখের বেশি মানুষ মারা যায়। তাদের বেশির ভাগই পাঁচ বছরের কম বয়সী শিশু।

কেনিয়ার ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইনসেক্ট ফিজিওলজি অ্যান্ড ইকোলজির গবেষক ড. জেরেমি হেরেন বিবিসিকে বলেছেন, মাইক্রোসপরিডিয়া এমবি মশাকে ম্যালেরিয়ার হাত থেকে শতভাগ সুরক্ষা দিচ্ছে বলে তারা ল্যাবরেটরি পরীক্ষায় দেখেছেন।

‘আমাদের এখন পর্যন্ত যে তথ্য রয়েছে, তা শতভাগ ম্যালেরিয়া ঠেকানোর কথা বলে। এটি ম্যালেরিয়া ঠেকানোর মোক্ষম হাতিয়ার। এর কর্মকাণ্ড অবাক করে দেবে। আমি মনে করি, মানুষ একে একটি সত্যিকারের বড় সাফল্য বলে মনে করবে।’